Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট হলেন আসিফ আলী জারদারি

আন্তর্জাতিক ডেস্ক
৯ মার্চ ২০২৪ ২০:৩৮

পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আসিফ আলী জারদারি। শনিবার (৯ মার্চ) পাকিস্তানের পার্লামেন্টে প্রেসিডেন্ট নির্বাচনে বড় ব্যবধানে জয় পেয়েছেন তিনি।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের রাষ্ট্রপ্রধান হয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপি) কো-চেয়ারপারসন আসিফ আলি জারদারি। পাকিস্তানের রাজনীতিতে দ্বিতীয়বার রাষ্ট্রপ্রধান হওয়ার ঘটনা বিরল।

৬৮ বছর বয়সী জারদারি পাকিস্তান পিপলস পার্টি এবং পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর যৌথ প্রার্থী ছিলেন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রার্থী মাহমুদ খান আচাকজাই। সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের প্রার্থীকে সমর্থন দিয়েছিল সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

শনিবার পাকিস্তানের জাতীয় পরিষদের উচ্চ ও নিম্ন কক্ষ এবং সিন্ধ, পাঞ্জাব, খাইবার পাখতুনখোয়া, বেলুচিস্তানের প্রাদেশিক পরিষদের ইলেক্টোরাল কলেজের ভোট গ্রহণ হয়। ভোটগ্রহণ শেষে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) ফলাফল ঘোষণা করে।

ইসিপি জানায়, আসিফ আলী জারদারি জাতীয় পরিষদ ও সিনেটে ভোট পেয়েছেন ২৫৫টি।  তার প্রতিপক্ষ পিকেএমএপি চেয়ারম্যান মেহমুদ খান আচাকজাই পেয়েছেন ১১৯টি। সব মিলিয়ে পিপিপি কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি পেয়েছেন ৪১১ ভোট এবং মেহমুদ খান আচাকজাই পেয়েছেন ১৮১ ভোট।

ইসিপি জানায়, ইলেক্টোরাল কলেজে মোট আসন সংখ্যা ছিল এক হাজার ১৮৫টি। যার মধ্যে ৯২টি খালি ছিল। বাকি এক হাজার ৯৩ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

এর আগে ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত পাকিস্তানের ১১তম প্রেসিডেন্ট ছিলেন আসিফ আলী জারদারি। তিনি পাকিস্তানের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী। আগামী ১০ মার্চ আসিফ আলী জারদারির প্রেসিডেন্টের শপথ নেওয়ার কথা রয়েছে।

সারাবাংলা/আইই

আসিফ আলী জারদারি টপ নিউজ পাকিস্তান বিলওয়াল ভুট্টো


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর