Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কামরাঙ্গীরচরে সিবিডি প্রকল্প বাতিলের দাবিতে স্থানীয়দের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট
১০ মার্চ ২০২৪ ২৩:০০

সিবিডি প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ। ছবি: সারাবাংলা

ঢাকা: কামরাঙ্গীরচর এলাকায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল প্রকল্প (সিবিডি) বাতিলের দাবিতে সমাবেশ করেছেন স্থানীয় বাসিন্দারা। তারা বলেন, কামরাঙ্গীরচর এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন করতে গেলে ২০ লাখ মানুষ উচ্ছেদের শিকার হবেন। কামরাঙ্গীরচরবাসী এই প্রকল্প মেনে নেবে না।

রোববার (১০ মার্চ) বিকেলে কামরাঙ্গীচর হাসপাতাল মাঠে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা ডিএসসিসি মেয়রের প্রতি এ প্রকল্প বাতিলের আহ্বান জানান। কামরাঙ্গীরচর জন্মভূমি রক্ষা কমিটির ব্যানারে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন থানা মুক্তিযোদ্ধা কমাণ্ডার আবদুর রহিম।

সমাবেশে কামরাঙ্গীরচর এলাকার কাউন্সিলর মোহাম্মদ হোসেন বলেন, কামরাঙ্গীরচরবাসীর অস্তিত্ব রক্ষার জন্য তাদের পক্ষ নিয়ে এই সমাবেশে অংশ নেওয়ায় আমাকে ডিএসসিসির কাউন্সিলর পদ থেকে অব্যাহতি দিলেও আপত্তি থাকবে না। প্রকল্পটি বাতিল করার জন্য মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সাথে মোবাইল ফোনে আট মিনিটের মতো কথা বলেছি। তিনি আমাকে এ বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছেন। আমি তাকে বলেছি, কামরাঙ্গীরচরের তরুণ সমাজ সিবিডি নির্মাণের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছে।

কামরাঙ্গীরচর থানা আওয়ামী লীগের সহসভাপতি হাজী মো. শাহ আলী, কামরাঙ্গীরচর থানা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মিন্টু শেখ, ইসলামনগর পঞ্চায়েত সমিতির সভাপতি সিরাজুল ইসলামসহ অন্যরাও সমাবেশে অংশ নেন। সমাবেশ শেষে কামরাঙ্গীরচর হাসপাতাল মাঠ থেকে খোলামুড়া ঘাট পর্যন্ত বিক্ষোভ মিছিল করেন এলাকাবাসী।

প্রসঙ্গত, সিবিডি প্রকল্পের আওতায় কামরাঙ্গীরচর এলাকাকে একটি বাণিজ্যিক অঞ্চল হিসেবে গড়ে তুলতে চায় ডিএসসিসি। প্রকল্পটি বাস্তবায়নে এক হাজার একর জমি অধিগ্রহণের কথা জানাজানি হলে স্থানীয়দের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়। বছরখানেক আগে থেকেই তারা বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়ে আসছেন।

ডিএসসিসির পক্ষ থেকে রাজউককে চিঠি দিয়ে কামরাঙ্গীরচর এলাকায় নকশা অনুমোদন না দেওয়ার কথা বলা হয়। এরপর থেকেই কামরাঙ্গীরচর এলাকায় নতুন ভবনের অনুমোদন বন্ধ করে রাখে রাজউক। এতে আরও সন্দেহ দানা বাঁধে কামরাঙ্গীরচরবাসীর মধ্যে।

সারাবাংলা/আরএফ/টিআর

কামরাঙ্গীরচর ডিএসসিসি বিক্ষোভ সিবিডি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর