Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তেল-গ্যাস উত্তোলনে সাড়া মিলবে বিদেশিদের— প্রত্যাশা সরকারের

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ মার্চ ২০২৪ ১৬:০৬

ঢাকা: বেশ কয়েকটি আন্তর্জাতিক কোম্পানি বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে আগ্রহী বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ বিষয়ে দরপত্র আহ্বান করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এবারের উৎপাদন বণ্টন চুক্তি (পিএসসি) অন্য যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি আকর্ষণীয়।

সোমবার (১১ মার্চ) বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) ভবনে বাংলাদেশ অফশোর বিডিং রাউন্ড-২০২৪ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বহু প্রতীক্ষার পর তেল, গ্যাস অনুসন্ধানের প্রাথমিক কাজ আজ থেকে শুরু হলো। ২৪টি ব্লকে আমরা বিডিং শুরু করছি। আমরা চাই সারা বিশ্বের বিখ্যাত ও অভিজ্ঞ কোম্পানি যেন এতে অংশ নেয়।

২০১৬ সালে এই কাজ শুরু করা হয় উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, মাল্টিক্লায়েন্ট সার্ভে করতে আমাদের তিন বছর চলে গেছে। ১৩ হাজার স্কয়ার কিলোমিটারের ডাটা এখন আমাদের হাতে। যুক্তরাষ্ট্রের অনেক বড় বড় কোম্পানিসহ আন্তজার্তিক অনেক কোম্পানি বাংলাদেশের এবারের বিডিংয়ে অংশ নেওয়ার আগ্রহ জানিয়েছে। চলতি বছরের ৯ সেপ্টেম্বর পর্যন্ত দরপত্র জমা দেওয়ার সময় দেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রতিযোগিতামূলকভাবে এই বিডিং অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করছি। রোজার পর প্রি বিড মিটিং হবে। সেখানে আগ্রহী কোম্পানিগুলো অংশ নেবে।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী (বীর বিক্রম) বলেন, আশা করছি আগ্রহী কোম্পানিগুলোর ব্যাপক সাড়া পাব। ব্রেন্ট ক্রুড অয়েলের সঙ্গে সমন্বয় করে গ্যাসের দাম নির্ধারণ করাটা আমাদের জন্য ইতিবাচক।

তিনি বলেন, এবার বেশ কিছু বিষয় যোগ করে পিএসসি আকর্ষণীয় করা হয়েছে। আগ্রহীদের জন্য চার বছরের সার্ভে করার সুযোগ থাকছে। এরপর তারা অনুসন্ধানে যেতে আবার সময় নেবে। যারা এতোদিন আগ্রহ দেখিয়েছিল তারা এগিয়ে আসবে বলে আশা করছি। সমালোচনা যারা করেন তাদের মুখে ছাই দিয়ে আমরা আর্থিক ব্যবস্থাপনার ওপর একটা ইতিবাচক জায়গা দেখতে পাচ্ছি। এই যাত্রা যেন সাফল্যমণ্ডিত হয়।

জ্বালানি সচিব নুরুল আলম বলেন, এবারের পিএসসি গত কয়েকবারের তুলনায় সবচেয়ে আকর্ষণীয়। এক মাসের মধ্যে প্রমোশনাল সেমিনার করা হবে। আগ্রহীদের যদি আলাদা কোনো ডাটা প্রয়োজন হয়ে, সেগুলো আমরা সরবরাহ করব।

স্বাগত বক্তব্যে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, আমরা ৫৫ আইওসির কাছে আহবান জানিয়েছে। জমা দেওয়ার ১৮০ দিন পর আমরা ৯ সেপ্টেম্বর তা ওপেন করা হবে। এ বিষয়ে সংবাদপত্রে বিজ্ঞাপনও প্রকাশ করা হয়েছে।

দীর্ঘদিন পর গভীর ও অগভীর সমুদ্রে ২৪টি ব্লকে তেল, গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করে সরকার। রোববার (১০ মার্চ) বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন পেট্রোবাংলার ওয়েবসাইটে এ দরপত্র প্রকাশ করা হয়। বিভিন্ন গণমাধ্যমে দেওয়া হয় বিজ্ঞপ্তি। দূতাবাসগুলোকেও দরপত্রের বিষয়ে চিঠি দিয়ে জানানো হয়। অবশেষে দরপত্র আহ্বানের উদ্যোগ সফল হলো। বঙ্গোপসাগরে ২৪টি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানের জন্য ৫৫টি আন্তর্জাতিক কোম্পানিকে আহ্বান জানানো হয়েছে। বিড ডকুমেন্ট জমা দেওয়ার জন্য অংশগ্রহণকারী কোম্পানিগুলো ছয় মাস সময় পাবে।

সারাবাংলা/জেআর/এনইউ

কোম্পানি তেল-গ্যাস উত্তোলন পিএসসি পেট্রোবাংলা বিদেশি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর