Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে বেক্সিমকো

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ মার্চ ২০২৪ ১৭:২৭

ঢাকা : পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো লিমিটেড জিরোকুপন বন্ড ইস্যুর মাধ্যমে ১৫০০ কোটি টাকা সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে। এটি কোম্পানিটির প্রথম জিরোকুপন বন্ড, যার নাম হবে-বেক্সিমকো ফার্স্ট জিরোকুপন বন্ড। সোমবার (১১ মার্চ) ঢাকা ও চট্টগ্রাম স্টক (ডিএসই-সিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

বেক্সিমকো ফার্স্ট জিরোকুপন বন্ডে ডিসকাউন্টের হার হবে ১৫ শতাংশ। এই বন্ড মেয়াদ শেষে সম্পূর্ণ অবসায়িত হবে। এর কোনো অংশ শেয়ারে রূপান্তরিত হবে না। বন্ডটি স্টক মার্কেটে লেনদেনযোগ্য নয়।

আলোচিত জিরোকুপন বন্ডে সংগ্রহ করা অর্থ শ্রীপুর টাউনশিপ কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে ‘মায়ানগর’ নামের আবাসন প্রকল্পে বিনিয়োগ করবে। এ বিষয়ে গত ১০ মার্চ কোম্পানিটির পর্ষদ সভায় সিদ্ধান্ত হয়েছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর অনুমোদন সাপেক্ষে বন্ড ইস্যুর এই সিদ্ধান্ত কার্যকর হবে।

এর আগে, ২০২১ সালে ইসলামী শরীয়াহসম্মত বন্ড সুকুক ছেড়ে কোম্পানিটি তিন হাজার কোটি টাকা সংগ্রহ করেছিল। ওই অর্থ মূলত নবায়নযোগ্য দুই বিদ্যুৎ প্রকল্প- তিস্তা সোলার এবং করতোয়া সোলার কোম্পানিতে বিনিয়োগ করা হয়েছে। তবে সুকুক ইস্যু ও সোলার প্রকল্পে বিনিয়োগে বিনিয়োগকারীদের ভাগ্যে কোনো পরিবর্তন আসেনি।

সারাবাংলা/জিএস/পিটিএম

বন্ড ইস্যু বেক্সিমকো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর