Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বীর মুক্তিযোদ্ধা-সাবেক এসপি হিরেন্দ্র মল্লিক আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ মার্চ ২০২৪ ১৯:০০

চট্টগ্রাম ব্যুরো: বীর মুক্তিযোদ্ধা ও সাবেক পুলিশ সুপার (এসপি) হিরেন্দ্র লাল মল্লিক মারা গেছেন। একজন চৌকস ক্রীড়াবিদ হিসেবেও তিনি সমধিক পরিচিত ছিলেন। পুলিশ বাহিনীতে কর্মরত থাকা অবস্থায় তিনি স্বাধীন দেশের প্রতি আনুগত্য স্বীকার করে মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন।

রোববার (১০ মার্চ) রাত ২টা ৪৩ মিনিটে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর।

হিরেন্দ্র লাল মল্লিক স্ত্রী, তিন মেয়ে, জামাতা ও নাতি-নাতনিসহ আত্মীয়স্বজন রেখে গেছেন। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান অতিরিক্ত আইজিপি বনজ কুমার মজুমদার তাঁর জামাতা।

পরিবারের সদস্যরা জানান, দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। অবস্থার অবনতি হলে গত ২৯ ফেব্রুয়ারি তাকে বেসরকারি ইমপেরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়।

পিবিআইয়ের পক্ষ থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৯৩৮ সালের ৪ নভেম্বর চট্টগ্রাম শহরের গোসাইলডাঙ্গায় তিনি জন্মগ্রহণ করেন। ষাটের দশকে একজন দৌড়বিদ হিসেবে তিনি পূর্ব পাকিস্তানে বেশ খ্যাতি অর্জন করেছিলেন। ক্রীড়াক্ষেত্রে অনন্য অবদানের জন্য ১৯৬১ সালে তাঁকে পুলিশ সার্জেন্ট পদে নিয়োগ দেয়া হয়েছিল। তিনি ঢাকার প্রথম বিভাগ ফুটবল লীগে খেলেছিলেন। পরবর্তীতে তিনি পুলিশ ফুটবল দলের গোলরক্ষকের দায়িত্ব পালন করেন।

হিরেন্দ্র লাল মল্লিক ১৯৭৫ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের বিচারকের দায়িত্ব পালন করেন। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় তিনি বাংলাদেশ দলের কোচ ও ম্যানেজার এবং আমন্ত্রিত ক্রীড়াবিদ হিসেবে যোগদান করেছিলেন।

১৯৭১ সালের মার্চে তিনি নারায়ণগঞ্জে কর্মরত থাকা অবস্থায় মুক্তিযুদ্ধ শুরু হয়। এসময় তিনি পরিবার নিয়ে ভারতে যান। সেখানে মুজিবনগর সরকারের পুলিশ বিভাগে স্টাফ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধ চলাকালে তিনি মুজিবনগর সরকারের গোপন দলিল মুক্তিযোদ্ধা কমান্ডার ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের হাতে পৌঁছে দিতেন। সীমান্ত এলাকা থেকে গোপন তথ্য সংগ্রহের দায়িত্বও তিনি পালন করেন। এছাড়া মুজিবনগর সরকারের নির্দেশে তিনি বিভিন্ন ক্যাম্প কমান্ডারের কাছে অর্থ পৌঁছে দেয়ার কাজ করতেন।

দেশ স্বাধীন হওয়ার পর তিনি আবারও পুলিশ বিভাগে যোগ দেন এবং পুলিশ সুপার পদে থাকা অবস্থায় ১৯৯৫ সালে অবসরে যান।

বিকেলে প্রয়াত হিরেন্দ্র লাল মল্লিকের মরদেহ নগরীর আগ্রাবাদের গোসাইলডাঙ্গায় তাদের পারিবারিক শ্মশানে নেয়া হয়। সেখানে জেলা প্রশাসনের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধার মরদেহ জাতীয় পতাকায় ঢেকে দেয়া হয়। সহকারি কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল কায়সারের নেতৃত্বে সিএমপির একটি চৌকস টিম রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার দেন। মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর কমান্ডার মোজাফফর আহমেদ এসময় ছিলেন।

এছাড়া পুলিশ মহাপরিদর্শকের (আইজিপি) পক্ষ থেকে প্রয়াতের মরদেহে শ্রদ্ধা নিবেদন করা হয়। পিবিআই প্রধান অতিরিক্ত আইজিপি বনজ কুমার মজুমদার, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, আরআরএফ কমান্ডার মাহমুদুল ইসলাম, জেলা পিবিআইয়ের এসপি নাজমুল হাসান ও মেট্রোর এসপি নাইমা সুলতানা এবং চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ও পুলিশ সুপারের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। চট্টগ্রামের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠন, অবসরপ্রাপ্ত পুলিশ কল্যাণ অ্যাসোসিয়েশনসহ আরও কয়েকটি সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

শ্রদ্ধা নিবেদনের পর পারিবারিক শ্মশানে প্রয়াত হিরেন্দ্র লাল মল্লিককে সমাহিত করা হয়েছে।

সারাবাংলা/আরডি/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর