Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিএনসিসির অভিযানে ২ রেস্তোরাঁকে ২ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট
১১ মার্চ ২০২৪ ২২:৫১

ঢাকা: রাজধানীর বনানীতে দু’টি রেস্তোরাঁকে দুই লাখ টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১১ মার্চ) এ অভিযানে একটি রেস্তোরাঁ বন্ধ করতে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া, চারটি রেস্তোরাঁ মালিককে সতর্ক করে নোটিশ দেওয়া হয়েছে।

বনানী এলাকার ১৩–সি সড়কের ৪৮–ই প্লটে তিনতলা একটি আবাসিক ভবনের নিচতলায় বাসাবাড়ি। দোতলায় পাইনউড ও তিনতলায় তাজিন নওয়াবি কুইজিন নামের আরেকটি রেস্তোরাঁ। ছাদে টিনের ছাউনি করে রেস্তোরাঁর রান্নাঘর ও বসে খাওয়ার জায়গা।

সিটি করপোরেশনের কর্মকর্তারা জানান, ভবনটিতে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার অনুমতি নেই। রেস্তোরাঁ চালানোরও কোনো সুযোগ নেই। আবাসিক ভবন হওয়ার কারণেই তারা ফায়ার সার্ভিসের ছাড়পত্রের জন্যও আবেদন করেনি। আর সিটি করপোরেশন থেকে নেওয়া যে ট্রেড লাইসেন্স দেখাচ্ছে, সেটি অন্য ঠিকানায় নেওয়া। পাইনউড রেস্তোরাঁকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। তাজিন নওয়াবি কুইজিন নামের রেস্তোরাঁটি বন্ধ করতে নিদের্শনা দেওয়া হয়েছে।

এর পাশেই ৫০ নম্বর প্লটে আরেকটি ভবনের নিচতলায় টার্কিশ বাজার নামের আরেকটি রেস্তোরাঁ। ভ্রাম্যমাণ আদালত দেখে প্রতিষ্ঠানের কর্মকর্তারা প্রথমে লাইট বন্ধ করে সরে গিয়েছিলেন।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন বলেন, ‘রেস্তোরাঁগুলোর কোনো কাগজপত্র নেই। রমজান শুরুর বিবেচনায় আপাতত আর্থিক জরিমানা করা হচ্ছে। তাদের আবাসিক ভবন ছেড়ে বাণিজ্যিক ভবনে স্থানান্তর হতে হবে। নতুবা ভবনটিকে বাণিজ্যিক অনুমোদন করাতে হবে।’

তিনি বলেন, ‘আমরা এ দুটি ভবন মালিকের বিপরীতে গৃহকর পরিশোধের তথ্য অনুযায়ী ব্যবস্থা নেব। তারা কীভাবে আবাসিকের কর পরিশোধ করে বাণিজ্যিক উদ্দেশ্যে ভাড়া দিয়েছেন, সেগুলো দেখা হবে। ভবন দুটির মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলা হয়েছে।’

১৭–এ সড়কের একটি আবাসিক ভবনের নিচতলায় থাকা টার্কিশ আদানা কাবাব নামের আরেকটি রেস্তোরাঁর আলোকিত সাইনবোর্ড ভেঙে অপসারণ করা হয়। প্রতিষ্ঠানটিকে সতর্ক করে নোটিশ দেওয়া হয়েছে।

সিটি করপোরেশনের কর্মকর্তারা জানান, রেস্তোরাঁটিরও কোনো অনুমোদন নেই। রেস্তোরাঁর কর্মীরা ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি দেখে তালা দিয়ে চলে যান। এছাড়া বনানী ১০ নম্বর সড়কের দি মেজবান লাউঞ্জ, কোল্ড অ্যান্ড কফি, ম্যানুয়ের ক্যাফে রেস্তোরাঁ মালিককে সতর্ক করে নোটিশ দেওয়া হয়েছে।

সারাবাংলা/আরএফ/পিটিএম

২ লাখ অভিযান জরিমানা ডিএনসিসি


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর