Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিপিপিএ’র জনবল কাঠামো তৈরির কাজ চলছে’

স্টাফ করেসপন্ডেন্ট
১২ মার্চ ২০২৪ ০০:০৩

ঢাকা: বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটির (বিপিপিএ) জন্য একটি জনবল কাঠামো তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন। তিনি বলেনে, শিগগিরই এটি জনপ্রশাসন মণ্ত্রণালয়ে পাঠানো হবে।

সোমবার (১১ মার্চ) বিপিপিএ’র সম্মেলন কক্ষে সরকারি অংশীজনের জন্য আয়োজিত বিপিপিএ প্রতিষ্ঠা ও এর কার্যাবলীবিষয়ক এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য তিনি এ কথা বলেন।

আবুল কাশেম মো. মহিউদ্দিন বলেন, ‘সিপিটিইউ ছিল আইএমইডির একটি ছোট ইউনিট। ক্রমবর্ধমান কারিগরি চ্যালেঞ্জ আর সরকারি ক্রয় চাহিদা বিবেচনায় এত কম জনবল নিয়ে সিপিটিইউ’র পক্ষে সারাদেশের ক্রয় ব্যবস্থাপনার আইনগত বিষয় মোকাবিলা সম্ভব ছিল না। সরকারি ক্রয়ের উপযুক্ত পরিবেশ তৈরি ও পেশাদারিত্ব বাড়ানোর জন্য ২০২৩ সালের ১৮ সেপ্টেম্বর বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি আইন-২০২৩ এর আওতায় বিপিপিএ গঠিত হয়।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মো. শোহেলের রহমান চৌধুরী বিপিপিএ’র পটভূমি, প্রতিষ্ঠা ও কার্যাবলী এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা বিষয়ক একটি উপস্থাপনা তুলে ধরেন করেন। তিনি বলেন, ‘২০০৩ সালে দেশের সরকারি ক্রয় ছিল মাত্র তিন বিলিয়ন ডলার, যা বর্তমানে ৩০ বিলিয়ন ডলার। দেশে বার্ষিক উন্নয়ন কর্মসূচির প্রায় ৯০ শতাংশ ব্যয় হয় সরকারি ক্রয়ে।

অনুষ্ঠানে পরিকল্পনা কমিশন, পরিকল্পনা বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, সাধারণ অর্থনীতি বিভাগ, আইএমইডি, বিপিপিএ এর কর্মকর্তাসহ মোট ৫৫ জন উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেজে/পিটিএম

জনবল কাঠামো বিপিপিএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর