Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমপি ওয়াহেদের গেজেট বাতিল প্রশ্নে রুল খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট
১২ মার্চ ২০২৪ ১৭:১৪

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১১ (ভালুকা) আসনের ফলাফলের গেজেট স্থগিত প্রশ্নে জারি করা রুল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে স্বতন্ত্র সংসদ সদস্য এম এ ওয়াহেদের বিরুদ্ধে নির্বাচন সংক্রান্ত বিষয়ে মামলা খারিজ হলো।

মঙ্গলবার (১২ মার্চ) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে আব্দুল ওয়াহেদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক। তিনি বলেন, নির্বাচনের আগে ২ ডিসেম্বর দ্বৈত নাগরিকত্বের অভিযোগ এনে স্বতন্ত্র প্রার্থী আব্দুল ওয়াহেদের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন ওই এলাকার দুইজন ভোটার।

ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট আব্দুল ওয়াহেদের প্রার্থিতা বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। পাশাপাশি প্রার্থিতা বাতিল প্রশ্নে রুল জারি করেন হাইকোর্ট।

পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আব্দুল ওয়াহেদ আবেদন করেন। আপিল বিভাগের চেম্বার আদালতের হাইকোর্টের আদেশ স্থগিত করেন। ফলে আব্দুল ওয়াহেদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পান। এরপর ৭ জানুয়ারির নির্বাচনে আব্দুল ওয়াহেদ নির্বাচিত হন। এবং গেজেট জারি করা হয়।

এরপর আব্দুল ওয়াহেদের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ এনে গত ২৮ ডিসেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন কাজিম উদ্দিন আহম্মেদ।

ওই রিট বিচারাধীন থাকায় অবস্থায় গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হয়। নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আব্দুল ওয়াহেদ ট্রাক প্রতীকে ৯৫ হাজার ২৮০ ভোট পেয়ে বিজয়ী হন। আর আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ ৫৬ হাজার ৪২১ ভোট পেয়ে পরাজিত হন। এরপর গত ৯ জানুয়ারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদকে নির্বাচিত ঘোষণা করে গেজেট জারি করে নির্বাচন কমিশন।

এরপর নৌকার প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ হাইকোর্টে একটি সম্পূরক আবেদন করেন। ওই রিটের শুনানি নিয়ে ১০ জানুয়ারি হাইকোর্ট রুল জারি করেন‌।

রুলে আব্দুল ওয়াহেদের দ্বৈত নাগরিকত্বের বিষয়ে কেন তদন্তের নির্দেশ দেওয়া হবে না, আব্দুল ওয়াহেদকে নির্বাচিত করে গেজেট জারি কেন বাতিল ঘোষণা করা হবে না এবং কেন কাজিম উদ্দিন আহম্মেদকে ভালুকা-১১ আসনে বিজয়ী ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারি করেন হাইকোর্ট।

হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন আব্দুল ওয়াহেদ। চেম্বার আদালত শুনানি নিয়ে সাবজেক্ট ম্যাটারের ওপর স্থিতাবস্থা জারি করেন।

এরপর এ বিষয়ে আজ আপিল বিভাগে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে আদালত দুটি মামলার রুল খারিজ করে দিয়েছেন। এর ফলে আব্দুল ওয়াহেদের বিরুদ্ধে মামলা দুটি খারিজ হলো।

সারাবাংলা/কেআইএফ/ইআ

টপ নিউজ ময়মনসিংহ-১১ (ভালুকা) রুল খারিজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর