Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইচ্ছাকৃত খেলাপিরা বিদেশ ভ্রমণসহ বিভিন্ন নিষেধাজ্ঞায় পড়বেন

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ মার্চ ২০২৪ ২২:২৯

ঢাকা: ব্যাংক থেকে ঋণ নিয়ে ইচ্ছাকৃত পরিশোধ না করলে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করছে বাংলাদেশ ব্যাংক। সামর্থ্য থাকার পরেও ব্যাংক ঋণ শোধ না করলে তাদের ইচ্ছাকৃত খেলাপি হিসেবে চিহ্নিত করা হবে।

এ শ্রেণির ঋণখেলাপিরা বিদেশ ভ্রমণসহ বিভিন্ন নিষেধাজ্ঞার আওতায় পড়বেন। শুধু তাই নয়, খেলাপিমুক্ত হওয়ার পর কমপক্ষে পাঁচ বছর তারা কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকও হতে পারবেন না।

মঙ্গলবার (১২ মার্চ) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব ব্যাংকে পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এ নির্দেশনা অনুযায়ী— ইচ্ছাকৃত খেলাপি চিহ্নিত হওয়ার পর তাদের বক্তব্য জানতে দুই সপ্তাহের সময় দিয়ে নোটিশ পাঠাতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়েছে— ইচ্ছাকৃত খেলাপি ঋণগ্রহীতার ওপর বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা, ট্রেড লাইসেন্স ইস্যুতে নিষেধাজ্ঞা এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের (আরজেএসসি) কাছে কোম্পানি নিবন্ধনে নিষেধাজ্ঞার জন্য সংশ্লিষ্ট সংস্থায় খেলাপিদের তালিকা পাঠাবে বাংলাদেশ ব্যাংক।

এ ছাড়াও গাড়ি, জমি, বাড়ি, ফ্ল্যাট ইত্যাদির নিবন্ধন কর্তৃপক্ষের কাছে তালিকা পাঠানো হবে। তালিকার আলোকে এ সব সংস্থা বিদ্যমান আইনের আওতায় যথাযথ কার্যব্যবস্থা নিতে পারবে বলেও জানিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

সারাবাংলা/জিএস/একে

ঋণ পরিশোধ খেলাপি ঋণ টপ নিউজ বাংলাদেশ ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর