Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এ বছর নির্বাচন নিয়ে প্রশ্নের জবাব দেবে না জেমিনি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
১৩ মার্চ ২০২৪ ১২:৩৪

এ বছর আর কোনো নির্বাচন নিয়ে করা প্রশ্নের জবাব দেবে না গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চ্যাটবট জেমিনি। অ্যালফাবেট মালিকানাধীন সংস্থা গুগল জানিয়েছে, রাজনীতিতে প্রযুক্তির অপব্যবহার রোধে তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

চ্যাটবট ব্যবহার করে বিভিন্ন রাজনৈতিক ছবি ও ভিডিও তৈরি করা হয়। এছাড়া চ্যাটবট জনসাধারণের মাঝে ভুল বার্তা ও জাল খবর সরবরাহ করছে বলে উদ্বেগ তৈরি হয়েছে, যা সরকারগুলোকে প্রযুক্তি নিয়ন্ত্রণে প্ররোচিত করছে।

চ্যাটবটকে যখন নির্বাচন নিয়ে প্রশ্ন করা হয়, যেমন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প নিয়ে জিজ্ঞেস করা হলে, জেমিনি উত্তর দেয়, ‘কিভাবে এই প্রশ্নের উত্তর দিতে হয় তা আমি এখনও শিখছি। আপনি এ বিষয়ে গুগলে সার্চ করার চেষ্টা করুন।’

গুগল অবশ্য গত ডিসেম্বরে এমন নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছিল। গুগল জানিয়েছিল, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

মঙ্গলবার (১২ মার্চ) কোম্পানির একজন মুখপাত্র বলেন, ‘২০২৪ সালে বিশ্বজুড়ে অনেকগুলো নির্বাচনের প্রস্তুতির জন্য এবং প্রচুর সতর্কতার জন্য, আমরা নির্বাচন-সম্পর্কিত প্রশ্নের ধরনগুলো সীমাবদ্ধ করছি।’

এ বছর মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারত, দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি বড় দেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ভারত প্রযুক্তি সংস্থাগুলোকে ‘অনির্ভরযোগ্য’ বা ‘পরীক্ষাধীন’ চলছে এমন এআই টুলের ক্ষেত্রে সরকারি অনুমোদন চাওয়ার জন্য বলেছে। এছাড়া এসব এআই টুল ‘ভুল উত্তর দিতে পারে’ এমন লেভেল ব্যবহারের জন্য বলেছে।

রিলিজের পর থেকেই গুগলের এআই চ্যাটবট জেমিনি সমালোচনার মুখে পড়ে যায়। শুরু থেকেই জেমিনি দিয়ে তৈরি করা ছবি বর্ণবৈষম্য, ঐতিহাসিক ভুল ফলাফল দিয়ে আসছিল। সমালোচনার মুখে গত মাসে জেমিনির চ্যাটবট ইমেজ-জেনারেশন ফিচারটি সাময়িক বন্ধ করার সিদ্ধান্ত নিতে হয়েছে গুগলকে।

এ বিষয়ে গুগলের সিইও সুন্দর পিচাই বলেন, জেমিনির কিছু জবাব ও ছবি পক্ষপাতদুষ্ট এবং সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য। সমস্যা সমাধানের জন্য কাজ করছে গুগল।

শুধু গুগল নয়, অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানও নির্বাচন ও রাজনীতি নিয়ে সতর্ক হয়ে উঠেছে এবার। ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা গত মাসে এক ঘোষণায় জানিয়েছে, তারা জুনে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন সম্পর্কে বিভ্রান্তি এবং জেনারেটিভ এআই এর অপব্যবহার মোকাবিলার জন্য একটি নতুন দল গঠন করবে।

সারাবাংলা/আইই

গুগল জেমিনি টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর