Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রোড শো’র সুবাদে বাংলাদেশ সফরে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ীরা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ মার্চ ২০২৪ ১৩:১৩

ঢাকা: আন্তর্জাতিক অঙ্গনে দেশের পুঁজিবাজারের ব্যাপ্তি বাড়ানো ও বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে বিগত কয়েক বছর ধরে বিভিন্ন দেশে ধরাবাহিকভাবে ‘রোড শো’ আয়োজন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। সেই ধারাবাহিকতায় ব্যবসা-বাণিজ্য জোরদার করতে এবং বিনিয়োগ বাড়াতে বাংলাদেশ সফরে এসেছে দক্ষিণ আফ্রিকা-ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরাম (আইওআরবিএফ) এবং ব্ল্যাক বিজনেস কাউন্সিলের (বিবিসি) উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দল। তাদের সঙ্গে বৈঠক করেছে বিএসইসি, বিডা, পুঁজিবাজারের বিভিন্ন কোম্পানিসহ ব্রোকারেজ হাউজগুলোর প্রতিনিধিরা।

গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসির মাল্টিপারপাস হলে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটি বিএসইসি ও বিডার যৌথ উদ্যোগে আয়োজন করা হয়। বুধবার (১৩ মার্চ) বিএসইসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় দক্ষিণ আফ্রিকা-ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরামের (আইওআরবিএফ) সভাপতি নকুথুলা পেশেন্স নদলভুর নেতৃত্বে অংশ নেন দক্ষিণ আফ্রিকার ব্যবসায়িক প্রতিনিধি দল।

এসময় বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল-ইসলাম, কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদ, আব্দুল হালিম, ড. মিজানুর রহমান ও ড. রুমানা হক। এছাড়াও বেজা, বেপজা, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, বাণিজ্য মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন।

বৈঠকে অংশ নেওয়া পুঁজিবাজার সংশ্লিষ্ট কোম্পানিগুলোর মধ্যে ওয়ালটন গ্রুপ, বিডি থাই অ্যালুমিনিয়াম, জেমিনি সি ফুড, নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল, বিবিএস ক্যাবলস, প্রাণ অ্যাগ্রো, এসিআই অ্যাগ্রো, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ, মেঘনা গ্রুপ, পারটেক্স ক্যাবলসের পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা আলোচনায় অংশ নেন।

এছাড়া ব্রোকারেজ হাউজগুলোর মধ্যে ছিল সিটি ব্রোকারেজ, ইউসিবি স্টক ব্রোকারেজ, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ, লংকাবাংলা সিকিউরিটিজের পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ব্যবসায়ী সংগঠনগুলোর মধ্যে ছিল এফবিসিসিআই, বিজিএমইএ, বেসিস, বিকেএমইএ, বিজিএমইএ বিশ্ববিদ্যালয় ও বুটেক্স এর প্রতিনিধিরা।

বাংলাদেশের সঙ্গে বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করতেই এই বৈঠক করেছে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী এ প্রতিনিধি দল। বৈঠকে বাংলাদেশের কোম্পানির প্রতিনিধিরা বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা ও সুযোগের তথ্য তুলে ধরেন।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকা-ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরামের প্রতিনিধিরা গত ১১ মার্চ ঢাকা সফরে আসেন। তারা আগামী ২৬ মার্চ পর্যন্ত বাংলাদেশ সফর করবেন।

এর আগে, ২০২৩ সালের ২৩ আগস্ট বিএসইসি ও বিডার উদ্যোগে দক্ষিল আফ্রিকার জোহানেসবার্গে রেডিসন হোটেল অ্যান্ড করভেনশন সেন্টারে ‘দ্যা রাইজ অব বেঙ্গল টাইগার: বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিট’ সফল ভাবে অনুষ্ঠিত হয়। সে অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। সেখানে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী-বিনিয়োগকারীদের বাংলাদেশের পুঁজিবাজার, বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা সম্পর্কে বিশেষ ধারণা দেওয়া হয়।

সারাবাংলা/জিএস/এমও

দক্ষিণ আফ্রিকা দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী বাংলাদেশ সফর রোড শো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর