Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পারমাণবিক যুদ্ধের জন্য রাশিয়া প্রস্তুত: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
১৩ মার্চ ২০২৪ ১৩:৪৫

রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য প্রযুক্তিগতভাবে প্রস্তুত। মার্কিন যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে সৈন্য পাঠায় তবে এটি সংঘাতের একটি উল্লেখযোগ্য মাত্রা হিসেবে বিবেচিত হবে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ কথা বলেছেন।

আগামী শুক্রবার থেকে রোববার (১৫-১৭ মার্চ) রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের আগে স্থানীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে পুতিন বলেন, পারমাণবিক যুদ্ধ পরিস্থিতি নিয়ে তাড়াহুড়া নেই। ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনো প্রয়োজনীয়তাও তিনি দেখেন না।

তবে পুতিন পশ্চিমকে সতর্ক করে বলেন, ‘কিন্তু একটি সামরিক-প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে আমরা অবশ্যই প্রস্তুত। মার্কিন যুক্তরাষ্ট্র বুঝতে পেরেছে —যদি রাশিয়ার ভূখণ্ডে বা ইউক্রেনে মার্কিন সেনা মোতায়েন করা হয়— তবে রাশিয়া এই পদক্ষেপকে হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করবে।

পুতিন বলেন, ‘রুশ-মার্কিন সম্পর্ক এবং কৌশলগত সংযমের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে যথেষ্ট বিশেষজ্ঞ রয়েছেন। অতএব, আমি মনে করি না যে এখানে সবাই তাড়াহুড়ো করছে , তবে আমরা এর (পারমাণবিক সংঘর্ষ) জন্য প্রস্তুত।’

পুতিন এমন এক সময় এসব কথা বলেছেন যখন ইউক্রেন ইস্যুতে তিনি আলোচনার জন্য প্রস্তুত নন বলে অভিযোগ করছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমের যে টানাপড়েন তৈরি হয়েছে তারা ১৯৬২ সালের কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের পর সবচেয়ে গভীর সংকট। পুতিন বেশ কয়েকবার সতর্ক করে দিয়ে বলেছেন, পশ্চিমা ইউক্রেনে সৈন্য পাঠালে তা হবে পারমাণবিক যুদ্ধের উসকানি।

সারাবাংলা/আইই

ইউক্রেন টপ নিউজ পারমাণবিক যুদ্ধ ভ্লাদিমির পুতিন যুদ্ধ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর