Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬ বছরের মধ্যে সঞ্চয়পত্রের মুনাফা না নিলে তামাদি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ মার্চ ২০২৪ ১৭:৪০

ঢাকা : সঞ্চয়পত্রে সরকারি ঋণ আইন-২০২২ বাস্তবায়নের নির্দেশ দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। নির্দেশনায় বলা হয়েছে, ছয় বছরের মধ্যে সঞ্চয়পত্রের মুনাফা উত্তোলন না করলে সরকারের দায় তামাদি হয়ে যাবে। বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ থেকে সম্প্রতি এক প্রজ্ঞাপনে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, সরকারি সিকিউরিটি বা জাতীয় সঞ্চয় স্কিমের আওতায় ইস্যুকৃত সার্টিফিকেটের ক্ষেত্রে এই আইনের অধীন সরকার কর্তৃক গঠিত বা নিযুক্ত কোনো ট্রাস্ট ছাড়া সরকার অন্য কোনো ট্রাস্টের কোনো প্রকার নোটিশ নিতে বাধ্য থাকবে না; বা এ ধরনের কোনো নোটিশ দ্বারা সরকারকে কোনো কার্যক্রম নিতে বাধ্য করা যাবে না। এমন বিষয়ে সরকারকে ট্রাস্টি হিসাবে গণ্য করা যাবে না।

এ ছাড়া, সরকারি সিকিউরিটি বা জাতীয় সঞ্চয় স্কিমের আওতায় ইস্যুকৃত সার্টিফিকেটের সুদ বা মুনাফা বাবদ পাওনা অর্থ যে তারিখে পাওনা হয়েছে, ওই তারিখ থেকে ৬ বছর পার হওয়ার পর সংশ্লিষ্ট পাওনা বাবদ সরকারের দায় তামাদি হয়ে যাবে।

জাতীয় সঞ্চয় স্কিমের আওতায় ইস্যুকৃত সার্টিফিকেটের স্বত্ব অর্জনের উদ্দেশ্যে কোনো আবেদনে মিথ্যা তথ্য বা বক্তব্য দেওয়া হলে ছয় মাসের কারাদণ্ড বা অনধিক এক লাখ টাকা জরিমানা কিংবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে আইনে।

সারাবাংলা/জিএস/পিটিএম

তামাদি মুনাফা সঞ্চয়পত্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর