Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাবিতে দেড় হাজার শিক্ষার্থী নিয়ে গণইফতার

জাবি করেসপন্ডেন্ট
১৩ মার্চ ২০২৪ ২০:৩২

জাবিতে গণইফতার কর্মসূচিতে অংশ নেন প্রায় দেড় হাজার শিক্ষার্থী। ছবি: সারাবাংলা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ইফতার আয়োজন নিষেধ করে দেওয়া বিজ্ঞপ্তির প্রতিবাদ জানিয়ে গণইফতার কর্মসূচি পালন করেছেন জাহাঙ্গীরবগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার (১৩ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের ৪৯তম আবর্তনের শিক্ষার্থীদের ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে বিভিন্ন বিভাগ ও ব্যাচের প্রায় দেড় হাজার শিক্ষার্থী অংশ নেন।

আয়োজকরা বলেন, আমরা উদ্যোগ নিয়েছি অল্প মানুষের, কিন্তু শিক্ষার্থীরা নিজ নিজ জায়গা থেকে প্রতিবাদ ও ধর্মীয় মূল্যবোধের জায়গা থেকে এই ইফতার আয়োজনে অংশগ্রহণ করেছে।

ইফতার কর্মসূচির আয়োজকদের একজন গণিত বিভাগের ৪৯তম আবর্তনের শিক্ষার্থী শাফায়েত মীর বলেন, ‘দেশের দুটি বিশ্ববিদ্যালয় মুসলিম উম্মাহর ধর্মীয় আবেগ ইফতার মাহফিল নিষিদ্ধ করার যে দুঃসাহস দেখিয়েছে, তারই প্রতিবাদের আজকের এই আয়োজন। যারা অসাম্প্রদায়িক দেশে এমন সাম্প্রদায়িক আচরণ করেছে তাদের প্রতি ধিক্কার জানাই।’

রসায়ন বিভাগের ৪৯তম আবর্তনের আরেক শিক্ষার্থী রাকিব হাসান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সবাই মিলে উৎসবমুখর পরিবেশে যুগ যুগ ধরে ইফতার পার্টি হয়ে আসছে। কিন্তু সাম্প্রতিক সময়ে দেশের দুটি বিশ্ববিদ্যালয় সে রেওয়াজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মুসলিম উম্মাহর ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে। আমরা তারই প্রতিবাদ জানিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইফতারের আয়োজন করেছি। বিভিন্ন বিভাগের শত শত শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে এতে অংশগ্রহণ করে জানিয়ে দিয়েছে, ধর্মীয় আবেগের ওপর হস্তক্ষেপ এ দেশের মানুষ কখনোই পরোয়া করে না।’

সারাবাংলা/টিআর

গণইফতার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর