Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুমিল্লায় স্কাউট প্রশিক্ষণকেন্দ্র: ৩ বছরের প্রকল্প ঠেকছে ৭ বছরে

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
১৪ মার্চ ২০২৪ ০৮:২০

কুমিল্লায় আঞ্চলিক স্কাউট প্রশিক্ষণকেন্দ্র, এখানেই চলছে আট তলা ভবন নির্মাণসহ প্রশিক্ষণকেন্দ্রটির নানা উন্নয়নকাজ। ফাইল ছবি

ঢাকা: কুমিল্লায় আঞ্চলিক স্কাউটস প্রশিক্ষণকেন্দ্র তৈরির প্রকল্প হাতে নিয়েছিল সরকার। তিন বছর মেয়াদে সে প্রকল্প হাতে নিলেও এরই মধ্যে পেরিয়ে গেছে পাঁচ বছর। তবে এতদিনে কেবল প্রশিক্ষণকেন্দ্রের ভবন তৈরির জন্য জমি কেনার জটিলতা শেষ করে ভবন নির্মাণের কাজ শুরু করা গেছে। এ অবস্থায় প্রকল্পটি শেষ করার জন্য আরও দুই বছর সময় চেয়ে সংশোধনী প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে। অনুমোদন পেলে তিন বছরের প্রকল্পটির মেয়াদ গিয়ে ঠেকবে সাত বছরে।

বিজ্ঞাপন

‘আঞ্চলিক স্কাউটস প্রশিক্ষণ কেন্দ্র, লালমাই, কুমিল্লার উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটির সংশোধনী প্রস্তাব নিয়ে গত ২৮ ফেব্রুয়ারি প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে পরিকল্পনা কমিশনে। ওই সভায় উপস্থাপিত বিভিন্ন তথ্যের সূত্রে জানা যায়, গত বছরের জুন পর্যন্ত প্রকল্পটির ক্রমপুঞ্জিত ব্যয় ছিল ১৯ কোটি ২৫ লাখ ৫১ হাজার টাকা। আর প্রকল্পের বাস্তব অগ্রগতি মাত্র ৩৭ শতাংশ।

সভায় জানানো হয়, প্রকল্পটির মূল ব্যয় ছিল ৪৮ কোটি ৮০ লাখ ৫৭ হাজার টাকা। ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত তিন বছর ছিল প্রকল্পের মেয়াদ। নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারায় ব্যয় না বাড়িয়েই প্রকল্পের মেয়াদ ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত দুই বছর বাড়ানো হয়। তবে তাতেও কাজ হয়নি। এ কারণে এবার প্রকল্পের প্রথম সংশোধনী প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে।

সংশোধনী প্রস্তাবে প্রকল্পের মেয়াদ আরও দুই বছর বাড়ানোর কথা বলা হয়েছে। অর্থাৎ প্রকল্পটির মেয়াদ প্রস্তাব করা হয়েছে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত। আগের বার সময় বাড়লেও প্রকল্পের ব্যয় বাড়েনি। তবে প্রথম সংশোধনীতে এসে ১৬ কোটি ২২ লাখ টাকা ব্যয় বাড়ানোর প্রস্তাবও করা হয়েছে। তাতে প্রকল্পের ব্যয় দাঁড়াচ্ছে ৬৫ কোটি তিন লাখ ৫২ হাজার টাকায়।

সংশোধনীতে ব্যয় বাড়ানোর কারণ হিসেবে দেখানো হয়েছে মূল উন্নয়ন প্রকল্প প্রস্তাবের (ডিপিপি) ২০১৮ সালের রেলের পরিবর্তে পিডব্লিউডি ২০২২ সালের নতুন রেট শিডিউলকে। বলা হয়েছে, নতুন রেট শিডিউলে অন্তত ১৫ থেকে ২০ শতাংশ খরচ বাড়বে। পাশাপাশি বিশেষ চাহিদা পূরণে মাল্টিপারপাস ভবনের আয়তন বাড়ানোর কারণেও ব্যয় বাড়বে বলে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

সংশোধনী প্রস্তাবে বলা হয়েছে, কর্মকর্তা-কর্মচারীদের বেতন, অফিস ভবন ভাড়া, তিন তলা ফাউন্ডেশনে তিন তলা মাল্টিপারপাস ভবন, অভ্যন্তরীণ রাস্তা ও আসবাবপত্রসহ কিছু অঙ্গের ব্যয় বাড়ছে।

এদিকে প্রকল্পটি যথাসময়ে শেষ করতে না পারার পেছনে প্রধান কারণ দেখানো হয়েছে জমি সংগ্রহে দেরি হওয়াকে। বলা হয়েছে, প্রকল্পে মাল্টিপারপাস ভবন নির্মাণের পরিকল্পনা থাকলেও জমি সংগ্রহে দেরি হওয়ায় নির্মাণকাজ নির্ধারিত মেয়াদে শুরুই করা যায়নি। ব্যক্তি মালিকানাধীন জমি কেনায় প্রতিবন্ধকতা থাকায় এবং বিদ্যমান পুরাতন স্থাপনা অপসারণের কারণে ভবন নির্মাণের কাজ শুরু করতে দেরি হয়।

বর্তমান অগ্রগতি তুলে ধরে বলা হয়েছে, এখন জমি কেনা হয়েছে। এর মধ্যে দ্রুততার সঙ্গে কাজ শুরুও করা হয়েছে। তবে ভবনটি সম্পূর্ণ ব্যবহার উপযোগী করতে আসবাবপত্র ও সুয়ারেজ লাইনসহ আনুষঙ্গিক আরও কিছু কাজ শেষ করতে হবে। এসব কারণেই প্রকল্পের মেয়াদ দুই বছর বাড়ানোর কথা বলা হয়েছে সংশোধনীতে।

প্রকল্পের সংশোধনী প্রস্তাব পর্যালোচনা করে বেশকিছু পর্যবেক্ষণ জানিয়েছে পরিকল্পনা কমিশনের শিক্ষা উইং। পিইসি সভায় মতামত হিসেবে বলা হয়েছে, প্রস্তাবিত সংশোধিত প্রকল্প প্রস্তাবে আট তলা অফিস ভবনের কাজ পাঁচ তলা পর্যন্ত শেষ হওয়ার পর আয়তন বাড়ানোর প্রস্তাব করা হয়েছে, যা বিধিসম্মত নয়। সংশোধিত প্রকল্প প্রস্তাবে আট তলা অফিস ভবন ও তিন তলা মাল্টিপারপাস ভবনের ডিটেইলস ইঞ্জিনিয়ারিং এস্টিমেট দেওয়া হলেও তিন তলা ভিতে দুই তলা অফিসার্স কোয়াটার ও হিল কটেজ ভবনের বিবরণ দেওয়া হয়নি। কোন ভবন কী কাজে ব্যবহৃত হবে, তার বিবরণও প্রকল্প প্রস্তাবনা বা সংশোধিত প্রস্তাবনায় নেই।

পরিকল্পনা কমিশন আরও বলছে, বিভিন্ন ভবনে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র, আসবাবপত্র ও আইসিটি সরঞ্জাম ধরা হলেও তা ভবন প্রতি বিবরণ ও ব্যয় প্রাক্কলন উল্লেখ করা হয়নি। এ ছাড়া প্রকল্পটি কুমিল্লায় বাস্তবায়িত হলেও কাকরাইল, ঢাকা অফিসের জন্য আসবাবপত্র কেনার পরিকল্পনা বাবদ চার লাখ টাকা ধরা হয়েছে। এই অংশটি বাদ দেওয়া যেতে পারে বলে মত দিয়েছে কমিশন।

পিইসি সভা সূত্রে জানা যায়, প্রতিটি ভবনে ড্রেন, কার্পেটিং আরসিসি রোড, আরসিসি বাউন্ডারি ওয়ালের ব্যয় ধরা হয়েছে। অন্যদিকে সংশোধিত প্রকল্প প্রস্তাবে অভ্যন্তরীণ রাস্তা ও অভ্যন্তরীণ ড্রেন পৃথকভাবে ধরা হয়েছে। একই অঙ্গ দুই জায়গায় অর্ন্তভুক্ত করার বিষয়টি সভায় আলোচনা করা হয়েছে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, সভায় সেসব সুপারিশ দেওয়া হয়েছে সেগুলো প্রতিপালন করে ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) সংশোধন করে পাঠালে পরবর্তী প্রক্রিয়া শুরু করা হবে।

সারাবাংলা/জেজে/টিআর

পরিকল্পনা কমিশন প্রকল্প সংশোধন বাংলা‌দেশ স্কাউটস স্কাউটস স্কাউটস প্রশিক্ষণকেন্দ্র

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর