Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের একাধিক খাতে বিনিয়োগে আগ্রহী চীনের ব্যবসায়ীরা


২৫ মে ২০১৮ ১৭:৪৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: নদী খনন, গাড়ি শিল্প, কৃষি ও সেচ, বিমানবন্দর নির্মাণসহ একাধিক খাতে চীনের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। ‘চায়না-বাংলাদেশ বিজনেস ফোরাম’ শীর্ষক এক সেমিনারে চীনের বিনিয়োগকারীরা এই আগ্রহ প্রকাশ করেন।
বেইজিংয়ের বাংলাদেশ মিশন থেকে শুক্রবার (২৫ মে) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই তথ্য জানান হয়। চীনের বাংলাদেশ মিশন এবং চীনের শীর্ষ ৫০০ বিনিয়োগকারীদের সংগঠন যৌথভাবে ওই সেমিনারের আয়োজন করে।

বিজ্ঞাপন

চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম. ফজলুল করিম সেমিনারের উদ্বোধন করেন। এসময় রাষ্ট্রদূত অনুষ্ঠানে চীনের বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশের অর্জন করা মাইলফলক সাফল্যগুলো তুলে ধরেন। তিনি বলেন, ‘বাংলাদেশ অর্থনৈতিক এবং সামাজিক খাতে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। যার ফলাফল হিসেবে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের কাতার থেকে উন্নয়নশীল রাষ্ট্রে উন্নীত হওয়ার মর্যাদা অর্জন করেছে।’

বাংলাদেশের রূপকল্প ২০২১ এবং ২০৪১ তুলে ধরেন। রুপকল্প অনুযায়ী, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হতে চায়। এজন্য অর্থনৈতিক খাতে, বিশেষ করে দ্রুত শিল্পায়নের দিকে বাংলাদেশ যেতে চায় বলে সেমিনারে চায়নিজ ব্যবসায়ীদের রাষ্ট্রদূত জানান।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে বিনিয়োগের প্রচুর সম্ভাবনাময় খাত রয়েছে। বাংলাদেশ এখন বিশ্বে বিনিয়োগকারীদের জন্য আদর্শ জায়গা। আর বাংলাদেশেরও বিদেশি বিনিয়োগের প্রয়োজন। তাই চীনের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগের সুবিধা নিতে পারে।’ বিনা শুল্কে যন্ত্রপাতি আমদানি, বিনিয়োগ করা মূলধনের শতভাগ ফিরিয়ে নেওয়ার নিরাপত্তাসহ বিদেশি বিনিয়োগকারীরদের জন্য সরকার যেসব ছাড় দিচ্ছে তা চীনের ব্যবসায়ীদের কাছে তুলে ধরেন রাষ্ট্রদূত ফজলুল করিম।

বিজ্ঞাপন

চীনের বেসরকারি প্রতিষ্ঠান সেনডঙ কোম্পানি বাংলাদেশে অবকাঠামো উন্নয়ন খাতে কাজ করছে। এসময় প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক ইয়ন কিগান সেমিনারে বাংলাদেশে বিনিয়োগের অভিজ্ঞতা তুলে ধরেন।

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর