Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টি-টোয়েন্টি বিশ্বকাপে যত নতুন নিয়ম

স্পোর্টস ডেস্ক
১৬ মার্চ ২০২৪ ১১:০২

আগামী জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের। বিশ্বকাপকে সামনে রেখে বেশ কিছু নতুম নিয়মের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। গত ১৫ মার্চ দুবাইতে অনুষ্ঠিত এক বৈঠকে পর নতুন নিয়মের ঘোষণা দেয় আইসিসি। চলুন দেখে নেওয়া যাক কি কি নতুন নিয়ম থাকছে এবারের আসরে।

নকআউট পর্বের ফলাফল পেতে সর্বনিম্ন ১০ ওভার 

গত কয়েক বছর ধরেই বৃষ্টি কিংবা অন্য কারণে ম্যাচের সময় কমে এলে ফলাফল আনতে সর্বনিম্ন ৫ ওভারের খেলা হওয়ার প্রয়োজন ছিল। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বদলে যাচ্ছে সেই নিয়ম। গ্রুপ পর্বে ৫ ওভারের নিয়ম বহাল থাকলেও নকআউট পর্বে ফলাফল আনার জন্য দুই দলকে কমপক্ষে ১০ ওভার খেলতে হবে। এছাড়াও সেমিফাইনাল ও ফাইনালের জন্য থাকছে রিজার্ভ ডেও।

২০২৬ বিশ্বকাপের জায়গা নিশ্চিত হবে ২০২৪ বিশ্বকাপেই 

২০২৬ টি-২০ বিশ্বকাপ হবে ২০ দলের। এর মাঝে ১২ দল সরাসরি কোয়ালিফাই করবে টুর্নামেন্টের জন্য। স্বাগতিক ভারত ও শ্রীলংকা আগেই নিশ্চিত করেছে খেলা। বাকি ১০ দল কোয়ালিফাই করবে ২০২৪ সালের বিশ্বকাপের মাঝেই। সুপার এইটে ওঠা ৮ দল সরাসরি খেলবে পরের বিশ্বকাপে। যদি এর মাঝে ভারত ও শ্রীলংকা থাকে, তাহলে সেরা ১০ থেকে নির্বাচিত হবে বাকি দুই দল। ৩০ জুন পর্যন্ত র‍্যাংকিংয়ে উপরের দিকে থাকা অন্য দুটি দল সরাসরি চলে যাবে পরের বিশ্বকাপে।

স্টপ ক্লকে বাঁচবে সময়

২০২৩ সালের ডিসেম্বর থেকেই পরীক্ষামূলকভাবে স্টপ ক্লকের প্রচলন করেছিল আইসিসি। সফলতা আসায় আসন্ন টি-২০ বিশ্বকাপ থেকেই ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচে থাকবে স্টপ ক্লক। ওভার শেষ হওয়ার পর নতুন ওভার শুরু করতে হবে এক মিনিটের মাঝেই। দুইবার এটি করতে ব্যর্থ হলে অধিনায়ককে সতর্ক করবেন আম্পায়ার। তৃতীয়বার করা হবে ৫ রানের জরিমানা। আর এই এক মিনিট হিসাব করা হবে স্টপ ক্লকের মাধ্যমে।

এছাড়াও স্টপ ক্লকের মাধ্যমে দেখা হবে স্লো ওভার রেটও। সেখানে নির্ধারিত সময়ের বাইরে গেলেই থাকছে জরিমানা। অতিরিক্ত সময়ে প্রতি ওভারের জন্য ম্যাচ ফির ৫ শতাংশ করে জরিমানা করা হবে ক্রিকেটারদের। অধিনায়কের জন্য সেটা হবে দ্বিগুণ। ম্যাচ ফির ৫০ শতাংশ পর্যন্ত জরিমানা গুণতে হতে পারে দলগুলোকে।

সারাবাংলা/এফএম

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর