Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১২৫৯ কোটি টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ মার্চ ২০২৪ ১০:৪৮

ঢাকা: দেশের পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (১০ থেকে ১৪ মার্চ) সূচকের পতনমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে সূচকের সঙ্গে লেনদেনের পরিমাণও কমেছে। বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ৭৯৩ কোটি ৮৮ লাখ ১০ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ৫৩ কোটি ৫ লাখ ৮০ হাজার টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১ হাজার ২৫৯ কোটি ১৭ লাখ টাকা, যা ৩১ দশমকি শূন্য ৭ শতাংশ।

পাশাপাশি বিদায়ী সপ্তাহে দেশের দুই স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ৬৬ হাজার ২৮৩ কোটি ১৮ লাখ টাকার বেশি। শনিবার (১৬ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৬ লাখ ৯৯ হাজার ৬৩৫ কোটি ৪৬ লাখ ৫৩ হাজার ৬৪৫ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৪৮ হাজার ৮২৭ কোটি ৭৩ লাখ ৪১ হাজার ৭৭ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৪৯ হাজার ১৯২ কোটি ২৬ লাখ ৮৭ হাজার ৪২৩ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪৪ দশমিক ৭২ পয়েন্ট বা ২ দশমিক ৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৬৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩৬ দশমিক ০৯ পয়েন্ট বা ২ দশমিক ৭০ শতাংশ কমে ১ হাজার ২৯৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪২ দশমিক ৭৬ পয়েন্ট বা ২ দশমিক শূন্য ৪ শতাংশ কমে ২ হাজার ৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৪১১ টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৬৯টির, দর কমেছে ৩০১টির, দর অপরিবর্তিত রয়েছে ৩১টির এবং লেনদেন হয়নি ১০টির।

অপর পুঁজিবাজার সিএসইর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৯০ লাখ ৪৬ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮১ কোটি ১৮ লাখ ৯২ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৬ কোটি ২৮ লাখ ৪৬ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ২৫ হাজার ৭৫০ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৪২ হাজার ৮৪০ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১৭ হাজার ৯০ কোটি ৯২ লাখ ৪০ হাজার টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৬০ পয়েন্ট বা ২ দশমিক ৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৯০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১ দশমিক ৬০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০ হাজার ২৬১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১ দশমিক ৭৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৮১১ পয়েন্টে এবং সিএসআই সূচক ২ দশমিক ১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ১০৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৬৩টির, দর কমেছে ২৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার ও ইউনিট দর।

সারাবাংলা/জিএস/এনএস

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর