Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গোলাম আরিফ টিপুর তৃতীয় জানাজা সম্পন্ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৬ মার্চ ২০২৪ ১২:৫৩

গোলাম আরিফ টিপুর মরদেহকে গার্ড অব অনার প্রদান করা হয়

চাঁপাইনবাবগঞ্জ: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর, ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর গ্রামের বাড়িতে তৃতীয় জানাজা সম্পন্ন হয়েছে।

শনিবার (১৬ মার্চ) সকাল ৯টায় জেলার শিবগঞ্জ উপজেলার রানিহাটি ঈদগাহ মাঠে তার তৃতীয় জানাজা সম্পন্ন হয়। এতে জেলা প্রশাসক (ডিসি) একেএম গালিভ খাঁন, পুলিশ সুপার (এসপি) ছাইদুল হাসানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, আত্মীয়-স্বজন, তার রাজনৈতিক সহযোদ্ধা, ছোটবেলার বন্ধুবান্ধব, সহপাঠী ও প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা অংশ নেন। এ সময় তার তিন মেয়েসহ পরিবারের স্বজনরা উপস্থিত ছিলেন।

এর আগে, শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু সুফিয়ানের নেতৃত্বে পুলিশের একটি চৌকষ দল গোলাম আরিফ টিপুর মরদেহকে গার্ড অব অনার প্রদান করে। উপজেলার কমলাকান্তপুর গ্রামে ১৯৩১ সালের ২৮ আগস্ট জন্মগ্রহন করেন টিপু। তার শৈশবের অনেকটা সময় কেটেছে এই এলাকায়। তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

গোলাম আরিফ টিপুকে শেষবারের মতো এক নজর দেখার জন্য দূর-দূরান্ত থেকে অনেক লোক এসেছিলেন। অনেকেই স্মৃতিচারণ করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। জানাজা শেষে গোলাম আরিফ টিপুর মরদেহ নেওয়া হয়েছে রাজশাহীতে। সেখানে আরেকটি জানাজা শেষে ঢাকায় শহিদ বুদ্ধিজীবী করবস্থানে দাফন করা হবে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

১৯৫২ সালে রাজশাহীতে বাংলা ভাষা আন্দোলনে নেতৃত্ব দেন গোলাম আরিফ টিপু। তিনি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদক প্রদান করে। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচারের উদ্দেশ্যে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সারাবাংলা/এনএস

অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু চাঁপাইনবাবগঞ্জ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর