Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়াকে মিসাইল দিলে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক
১৬ মার্চ ২০২৪ ১৪:৪২

রাশিয়ায় ব্যালিস্টিক মিসাইল সরবরাহের জন্য দীর্ঘমেয়াদী চুক্তি করলে বড় ধরনের নতুন নিষেধাজ্ঞার সম্মুখীন হবে ইরান। উন্নত দেশগুলোর জোট জি-৭ তেহরানকে এই হুমকি দিয়েছে।

গত কয়েক মাস ধরে মার্কিন বাইডেন প্রশাসনের আশঙ্কা, রাশিয়া ইরানের কাছ থেকে স্বল্প-পাল্লার ব্যালিস্টিক মিসাইল চাইছে। কারণ মস্কোর অস্ত্রাগারে মিসাইল সংকট তৈরি হয়েছে।

তবে ইরান থেকে মিসাইল ইতোমধ্যে রাশিয়ায় সরবরাহ করা হয়েছে কি না তা নিশ্চিত করতে পারেনি যুক্তরাষ্ট্র। ইরানের কর্মকর্তারা সম্প্রতি বলে আসছেন, রাশিয়ায় ব্যালিস্টিক মিসাইল সরবরাহের একটি চুক্তি আসন্ন। এতে ওয়াশিংটন উদ্বিগ্ন হয়ে পড়েছে।

এমন চুক্তি হলে পরিণতির বিষয়ে তেহরানকে সতর্ক করে জি-৭ এর নেতারা এক যৌথ বিবৃতিতে বলেন, ইরান যদি রাশিয়াকে ব্যালিস্টিক মিসাইল বা সংশ্লিষ্ট প্রযুক্তি সরবরাহ করে, তাহলে আমরা ইরানের বিরুদ্ধে নতুন এবং উল্লেখযোগ্য পদক্ষেপসহ দ্রুত এবং সমন্বিতভাবে প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত।

ইরানের জাতিসংঘ মিশন গত মাসে বলেছে, রাশিয়ায় ব্যালিস্টিক বিক্রিতে কোনো আইনি বিধিনিষেধ নেই। তবে ইরান সরকার যুদ্ধের ইন্ধন রোধ করতে রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের সময় অস্ত্র লেনদেন থেকে বিরত থাকতে নৈতিকভাবে বাধ্য।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর পর উত্তর কোরিয়া ও ইরানের কাছ থেকে অস্ত্র সহায়তা চায় মস্কো। যুদ্ধের প্রায় শুরু থেকেই ইরানের ড্রোন ব্যবহার করছে রাশিয়া।

সারাবাংলা/আইই

ইরান টপ নিউজ ব্যালিস্টিক মিসাইল রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর