Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নষ্ট ইনসুলিন মজুত, ৩ ফার্মেসিকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ মার্চ ২০২৪ ২১:২৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ওষুধের পাইকারি বাজার হাজারি গলির তিনটি ফার্মেসিতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ইনসুলিন জব্দ করা হয়েছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ডায়াবেটিস রোগের চিকিৎসার জন্য জরুরি এসব ইনসুলিন সঠিক তাপমাত্রায় সংরক্ষণ না করায় নষ্ট হয়ে যায়। এরপরও পাইকারিতে বিক্রির জন্য সেগুলো মজুত করা হয়েছিল।

শনিবার (১৬ মার্চ) বিকেলে জেলা প্রশাসন ও ঔষধ প্রশাসন পরিদফতরের যৌথ অভিযানে এসব ইনসুলিন জব্দ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেয়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত সারাবাংলাকে জানান, হাজারি গলির ছবিলা কমপ্লেক্সের প্যাসিফিক ট্রেডার্স, নিরুপমা ড্রাগ হাউজ এবং রাজীব ড্রাগ হাউজ থেকে প্রায় নয় লাখ টাকার ইনসুলিন জব্দ করা হয়েছে। এছাড়া রাজীব ড্রাগ হাউজে নষ্ট অবস্থায় কিছু টিটেনাস ভ্যাকসিনও (এন্টিবায়োটিক থেরাপি) পাওয়া গেছে।

তিনটি ফার্মেসির মধ্যে প্যাসিফিক ট্রেডার্সের মালিক পল্লব বিশ্বাসকে ২০ হাজার এবং বাকি দুটি প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

প্রতীক দত্ত সারাবাংলাকে বলেন, ‘কয়েকদিন ধরে আমরা অভিযোগ পাচ্ছিলাম, চট্টগ্রামে এমন কিছু ইনসুলিন মিলছে যেগুলো শরীরে কোনো প্রতিক্রিয়া তৈরি করছে না। এ অভিযোগের ভিত্তিতে আমরা তিনটি ফার্মেসি শনাক্ত করে অভিযান চালাই। নিয়ম অনুযায়ী, ইনসুলিন এবং টিটেনাস ভ্যাকসিনগুলো দুই থেকে আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করার কথা। কিন্তু সেটি না করায় এগুলোর কার্যকারিতা অনেক আগেই নষ্ট হয়ে যায়। এরপরও তারা সেগুলো বিক্রির জন্য রেখে দিয়েছিল।’

বিদেশ থেকে আনা ইনসুলিনগুলো আমদানির কোনো নথিপত্রও ফার্মেসি মালিকরা দেখাতে পারেননি বলে জানান ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

এ সময় ঔষধ প্রশাসন পরিদফতরের সহকারী পরিচালক সুলতানুল আরেফীন এবং কোতোয়ালি থানার উপপরিদর্শক (এসআই) মেহেদী হাসান সঙ্গে ছিলেন।

সারাবাংলা/আইসি/পিটিএম

ইনসুলিন জরিমানা মজুত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর