Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৫ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক, উদ্ধারকাজ চলবে আরও দু’দিন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ মার্চ ২০২৪ ০৯:৫৯

ঢাকা: কুমিল্লার নাঙ্গলকোটে ‘বিজয় এক্সপ্রেস’ লাইনচ্যুত হওয়ার ১৫ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। সোমবার (১৮ মার্চ) ভোর সাড়ে ৪টার দিকে ডাউনলাইনে ট্রেন চলাচলের উপযোগী করার পর ৫টা থেকে ট্রেন চলতে শুরু করে।

রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন, দুর্ঘটনার কবলে পরে আপ লাইন চূর্ণ-বিচূর্ণ হয়ে গেছে। যে কারণে লাইনটি ট্রেন চলাচলের উপযোগী করতে এই দীর্ঘ সময় লেগে যায়। কর্মকর্তারা জানিয়েছেন, আপাতত ডাউন লাইনে চলবে ট্রেন। উদ্ধার কাজ শেষ হতে আরও দুই থেকে তিন দিনের মতো সময় লাগতে পারে।

এর আগে, রোববার (১৭ মার্চ) দুপুর পৌনে দুইটার দিকে কুমিল্লার নাঙ্গলকোটে জামালপুরগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হয়ে যায়। তখন থেকেই সারা দেশের সঙ্গে রাজধানী ঢাকার রেল যোগাযোগও বন্ধ হয়ে যায়। এরপর ঘটনা তদন্তে দু’টি আলাদা কমিটি গঠন করা হয়। সেই কমিটিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করে দুর্ঘটনার উৎস খুঁজে লাইন মেরামতের কাজ শুরু করেন।

কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত হয়। ছবি: সারাবাংলা

চট্টগ্রাম পূর্বাঞ্চলীয় রেলওয়ের ব্যবস্থাপক সাইফুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ার পর আপ লাইন একেবারে ভেঙে যায়। বগিগুলোর বেশিরভাগ ডাউন লাইনে ছিটকে পড়ে। ডাউন লাইনের ওপর পড়া বগিগুলো নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। এরপর চলাচল ঘোষণা করা হলে লাকসাম থেকে সব ট্রেন নাঙ্গলকোট স্টেশনে নিয়ে আসা হয়। পরে ভোর ৫টার দিকে ডাউন লাইনে কক্সবাজার এক্সপ্রেস চলাচল শুরু করে। এরপর সুর্বনা, সাগরিকা এবং পরে আপ লাইনে সোনার বাংলা ও কক্সবাজার এক্সপ্রেস চলাচল শুরু করে।’

উদ্ধারকাজে জড়িত কর্মকর্তারা জানিয়েছেন, আপাতত লাইন ঠিক হলেও দুর্ঘটনাকবলিত বিজয় এক্সপ্রেসের উদ্ধারকাজ শেষ হতে আরও দুই থেকে তিন দিন সময় লাগবে। সে পর্যন্ত ডাউন লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক করার উপযোগী করা হয়েছে। আপ লাইন ভেঙে গেছে, সেখানে নতুন লাইন বসাতে হতে পারে বলেও জানিয়েছেন তারা। তবে সেটাও সময় সাপেক্ষ বিষয়।

এর আগে রোববার দুপুর পৌনে ২টার দিকে বিজয় এক্সপ্রেস লাইনচ্যুতির ঘটনা ঘটে। এ সময় ৯টি বগি ছিটকে পড়ে। ওই ঘটনায় কোনো যাত্রী নিহত না হলেও বেশ কয়েকজন আহত হয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: গরমে বেঁকে গেছে রেললাইন, ট্রেনের ৯ বগি লাইনচ্যুত

সারাবাংলা/জেআর/এমও

উদ্ধারকাজ ট্রেন চলাচল স্বাভাবিক তদন্ত কমিটি নাঙ্গলকোটে বগি লাইনচ্যুত রেল দুর্ঘটনা রেলওয়ে


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর