Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৬৫০ টন পেঁয়াজ কিনছে ভারত সরকার, রফতানি হবে বাংলাদেশে

আন্তর্জাতিক ডেস্ক
১৮ মার্চ ২০২৪ ১৮:৫৯

পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েও পরে বাংলাদেশের জন্য সেই নিষেধাজ্ঞা স্থগিত করেছিল ভারত সরকার। এবার তারা বাংলাদেশে রফতানি করার জন্য প্রতি কেজি ২৯ রুপি দরে দেশটির কৃষক ও ব্যবসায়ীদের কাছ থেকে পেঁয়াজ কিনতে যাচ্ছে। ভারতীয় সরকারি রফতানি সংস্থা ন্যাশনাল কোঅপারেটিভ এক্সপোর্ট লিমিটেড (এনসিইএল) এই পরিকল্পনার কথা জানিয়েছে।

ভারতীয় গণমাধ্যম ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, বাংলাদেশে রফতানি করা হলে তিন মাসেরও বেশি সময় পর এই প্রথম পেঁয়াজ রফতানি করবে ভারত।

গত ৮ ডিসেম্বর থেকে ভারত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল। আগামী ৩১ মার্চ পর্যন্ত সেই নিষেধাজ্ঞা বহাল আছে। তবে এর মধ্যে বেশকিছু দেশ কূটনৈতিক চ্যানেলে ভারতের কাছে পেঁয়াজ রফতানির অনুরোধ জানিয়েছিল। এরই অংশ হিসেবে কয়েকটি দেশে পেঁয়াজ রফতানির সিদ্ধান্ত নেয় ভারত সরকার, যার মধ্যে একটি দেশ বাংলাদেশ।

খবরে প্রকাশ, মার্চের প্রথম সপ্তাহে ভারত সরকার কূটনৈতিক চ্যানেলে পাওয়া অনুরোধের পরিপ্রেক্ষিতে ৬৪ হাজার ৪০০ টন পেঁয়াজ রফতানির অনুমতি দেয় এনসিইএলকে। এর মধ্যে ৫০ হাজার টন পেঁয়াজই বরাদ্দ হবে বাংলাদেশের জন্য, বাকি ১৪ হাজার ৪০০ টন রফতানি হবে সংযুক্ত আরব আমিরাতে। এই রফতানির প্রথম ধাপে বাংলাদেশে পাঠানোর জন্য এক হাজার ৬৫০ টন পেঁয়াজ সংগ্রহের পরিকল্পনার কথা জানিয়েছে এনসিইএল।

ভারতের পেঁয়াজ রফতানি বন্ধের সিদ্ধান্তে দেশটির অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম যথেষ্টই কমে গেছে। তবে আন্তর্জাতিক বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেছে অনেকটা। বিশেষ করে রমজানের এই সময়ে মুসলিম দেশগুলোতে পেঁয়াজের চাহিদা বেড়ে যায়। ফলে বাংলাদেশসহ পশ্চিম ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতেও পেঁয়াজের দাম বেড়েছে।

ভারতের বাজারের সঙ্গে অন্য দেশগুলোর বাজারের এই দামের পার্থক্যের কারণে ভারত থেকে পেঁয়াজ অবৈধ পথে পাচার হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন দেশটির ব্যবসায়ীরা। তারা বলছেন, রফতানিতে নিষেধাজ্ঞা জারির পর থেকে এখন পর্যন্ত সাধারণ সময়ের বাণিজ্যের প্রায় অর্ধেক পরিমাণ পেঁয়াজ পাচার হয়ে গেছে।

পেঁয়াজের জন্য বিখ্যাতে ভারতের মহারাষ্ট্রের নাসিক জেলায় বর্তমানে মানভেদে পেঁয়াজের পাইকারি দাম প্রতি কেজি ৭ থেকে ১৫ রুপি। চলমান রবি মৌসুমের ফসল তোলা শেষ হলে এই দাম আরও কমে আসবে। অন্যদিকে বাংলাদেশে প্রতি কেজি পেঁয়াজ ৮০ থেকে ৯০ রুপি দরে বিক্রি হচ্ছে উল্লেখ করে ইকোনমিক টাইমস ধারণা করছে, এনসিইএল পরিমাণ না জানালেও বাংলাদেশে পেঁয়াজ রফতানি থেকে উল্লেখযোগ্য পরিমাণে লাভ করবে।

সারাবাংলা/টিআর

পেঁয়াজ আমদানি পেঁয়াজ রফতানি বাংলাদেশে পেঁয়াজ রফতানি ভারতের পেঁয়াজ রফতানি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর