Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইবিতে ফের শুরু বৈশাখী মঞ্চের কাজ, ‘রেড জোন’ ঘোষণা শিক্ষার্থীদের

ইবি করেসপন্ডেন্ট
১৮ মার্চ ২০২৪ ২২:০১

ইবি: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দুইটি একাডেমিক ভবনের মাঝে ‘বৈশাখী মঞ্চ’ নির্মাণের জন্য ৩ মার্চ দুই যুগের পুরোনো তিনটি গাছ কাটা হয়। এ ঘটনায় পুরো ক্যাম্পাসে প্রতিবাদ ও নিন্দার ঝড় ওঠে। বিশ্ববিদ্যালয়ের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন ও সাধারণ শিক্ষার্থীদের তীব্র প্রতিবাদের মুখে কাজ স্থগিত রাখা হয়। কিন্তু সোমবার (১৮ মার্চ) আবারও কাজ শুরু করেছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে নির্বাচিত জায়গায় মডেল হিসেবে ইট বসানো হয়েছে।

এ ঘটনার প্রতিবাদে দুপুরে মানববন্ধন করেছে বাম সংগঠনগুলো। তাদের সঙ্গে একাত্মতা পোষণ করে সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন। এতে রমজানের ছুটিতে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় শিক্ষার্থীদের অনুপুস্থিতির সুযোগ নিয়ে ‘চুরি করে’ প্রশাসন কাজ শুরু করে বলে অভিযোগ করা হয়। পরে মঞ্চের নির্বাচিত স্থানের চারপাশে লাল ফিতা বেঁধে ‘রেড জোন’ ঘোষণা করা হয় এবং বিভিন্ন ফেস্টুন ঝুলিয়ে দেয় সাধারণ শিক্ষার্থীরা।

বৈশাখী মঞ্চ তৈরিতে ৩ মার্চ অনুষদ ভবন এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ভবনের মাঝে থাকে দুই যুগ পুরোনো তিনটি গাছ কাটা হয়। একইসঙ্গে দুইটি অ্যাকাডেমিক ভবনের মাঝে মঞ্চ তৈরিতে ক্লাস-পরীক্ষা ব্যাহত হওয়ার শঙ্কা প্রকাশ করেন শিক্ষক-শিক্ষার্থীরা। এরই প্রতিবাদে ভিন্ন কোনো স্থান বেছে নেওয়ার দাবিতে বিভিন্ন কর্মসূচি করেন এবং উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ সহ সংশ্লিষ্টদের কাছে স্মারকলিপি দেওয় হয়।

মানববন্ধনে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও ইবি সংসদের সাবেক সাধারণ সম্পাদক মুখলেসুর রহমান সুইট বলেন, আমরা কখনোই স্থাপনা তৈরির বিরুদ্ধে না। তবে একাডেমিক ভবনের পাশে মঞ্চ তৈরি প্রশাসনের একটি হঠকারী সিদ্ধান্ত। বিশ্ববিদ্যালয় বন্ধের সময় অধিকাংশ শিক্ষার্থী ক্যাম্পাসে নেই। সেই সুযোগ নিয়ে প্রশাসন চুরি করে মঞ্চ তৈরির কাজ শুরু করেছে। আমরা একাডেমিক ও সামাজিক পরিবেশ ব্যাহত হোক এমন জায়গায় মঞ্চ চাই না। প্রশাসন ভিন্ন কোনো জায়গা নির্বাচন করতে পারে।

তিনি বলেন, এই হঠকারী সিদ্ধান্ত থেকে প্রশাসন ফিরে না এলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবো।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী শরীফ উদ্দীন বলেন, আগামী পহেলা বৈশাখকে ঘিরে পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুয়ায়ী মঞ্চের কাজ শুরু হয়েছে। সোমবার (১৮ মার্চ) মডেল প্রস্তুত করা হয়েছে। কর্তৃপক্ষ নির্দেশনা দিলে পুরোদমে কাজ শুরু হবে।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, সব দেখে-শুনেই প্রকৌশলীরা সিদ্ধান্ত নিয়েছে।

আন্দোলনের বিষয়ে তিনি বলেন, ইমোশনাল (আবেগপ্রবণ) হয়ে এসব করা ঠিক না। যাই করবেন পক্ষে-বিপক্ষে যুক্তি থাকবে। সমন্বয় করেই আমাদের চলতে হবে। সেখানে প্রতিদিন অনুষ্ঠান হবে না। আর ক্লাস-পরীক্ষা ব্যাহত হয় সেখানে এমন কিছু হবে না। প্রয়োজনে আলাদা নীতিমালা করা হবে।

# ইবিতে মঞ্চ বানাতে বৃক্ষনিধন

সারাবাংলা/এনইউ

‘বৈশাখী মঞ্চ’ কেটে গাছ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর