Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে নিষেধাজ্ঞা এড়াতেই টেস্টে ফেরার ‘নাটক’ হাসারাঙ্গার?

স্পোর্টস ডেস্ক
১৯ মার্চ ২০২৪ ২১:৫৫

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে নিষিদ্ধ হাসারাঙ্গা

মাত্র আট মাস আগে সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন তিনি। ওয়ানডে ও টি-২০ ক্রিকেটকে বেশি সময় দেওয়ার জন্যই ২০২৩ সালের আগস্টে এমন সিদ্ধান্ত নিয়েছিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগেই সবাইকে চমকে দিয়ে টেস্ট স্কোয়াডে ফেরেন এই লংকান স্পিনার। তবে সিরিজ শুরুর আগেই নিষেধাজ্ঞায় পড়ে দুই টেস্টেই খেলা হচ্ছে না হাসারাঙ্গার। কিন্তু টি-২০ বিশ্বকাপের শুরু থেকে খেলতেই কি এই নিষেধাজ্ঞা ইচ্ছা করে নিজের উপরে নিলেন হাসারাঙ্গা?

আরও পড়ুন- নিষিদ্ধ হয়ে টেস্ট সিরিজে নেই অবসর ভেঙে ফেরা হাসারাঙ্গা

বাংলাদেশ সফরের আগে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলেছে শ্রীলংকা। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে আম্পায়ারের সাথে অসদাচরণের কারণে ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন হাসারাঙ্গা। ২৪ মাসের মাঝে পাঁচটি ডিমেরিট পয়েন্ট হওয়ায় দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছিলেন হাসারাঙ্গা। এই কারণে বাংলাদেশের বিপক্ষে প্রথম দুটি টি-২০ ম্যাচে খেলতে পারেননি এই স্পিনার। নিষেধাজ্ঞা কাটিয়ে শেষ টি-২০ ও ৩টি ওয়ানডেতে খেলেছেন হাসারাঙ্গা।

চট্টগ্রাম সিরিজের শেষ ওয়ানডেতে আবারও আম্পায়ারের সাথে বাজে আচরণ করেছিলেন হাসারাঙ্গা। ৩৭তম ওভারে আম্পায়ারের হাত থেকে ক্যাপ কেড়ে নেওয়ার সাথে ছিল বেশ কয়েকটি সিদ্ধান্তের বিরোধিতা করাও। এই কারণে যে ডিমেরিট পয়েন্ট আসতে পারে সেটা হয়তো বুঝে গিয়েছিলেন হাসারাঙ্গা। আর ডিমেরিট পয়েন্ট এলেই পেতে হতো নতুন নিষেধাজ্ঞা। আসন্ন টি-২০ বিশ্বকাপের আগে আর কোনও সিরিজ নেই শ্রীলংকার। তাই এই মুহূর্তে নিষেধাজ্ঞা এলে বিশ্বকাপের ম্যাচেই মাঠের বাইরে থাকতে হতো তাকে।

ঠিক এই কারণেই কি হঠাৎ অবসর ভেঙে বাংলাদেশের বিপক্ষে টেস্ট স্কোয়াডে ফেরানো হয়েছিল হাসারাঙ্গাকে? টেস্টে ফেরার ঘোষণার পরের দিনই এলো নতুন ৩টি ডিমেরিট পয়েন্টের ঘোষণা। শেষ ওয়ানডের ওই ঘটনার কারণে ২৪ মাসের মাঝে ৮টি ডিমেরিট পয়েন্ট দাঁড়ালো হাসারাঙ্গার। আর এতেই দুটি টেস্ট অথবা চারটি ওয়ানডে অথবা চারটি টি-২০ ম্যাচে নিষিদ্ধ হয়েছেন তিনি। টেস্ট ম্যাচ প্রথমে থাকায় বাংলাদেশের বিপক্ষে ২টি টেস্টেই খেলতে পারবেন না হাসারাঙ্গা। এতেই শেষ হয়ে যাবে তার নিষেধাজ্ঞা। বিশ্বকাপে তাই একদম শুরু থেকেই মাঠে নামতে পারছেন এই স্পিনার।

তাহলে কি অনেকটা ইচ্ছা করেই অবসর ভেঙে টেস্টে ফেরানো হয়েছিল হাসারাঙ্গাকে?

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি এবং অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি

সারাবাংলা/এফএম

টপ নিউজ বাংলাদেশ-শ্রীলংকা সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর