Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আর্থিক সহায়তা পেলে বছরে ২০ লাখ ড্রোন তৈরি করতে পারবে ইউক্রেন’

আন্তর্জাতিক ডেস্ক
২০ মার্চ ২০২৪ ১৯:০৬

মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দেশের কাছ থেকে আর্থিক সহায়তা পেলে বছরে ২০ লাখ ড্রোন তৈরি করতে পারবে ইউক্রেন। দেশটির ডিজিটাল রূপান্তর বিষয়ক মন্ত্রী মাইখাইলো ফেডোরভ এ দাবি করেছেন। বর্তমানে ইউক্রেন বছরে ১০ লাখ ড্রোন তৈরি করে বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে ৩৩ বছর বয়সী এই মন্ত্রী জানান, আমাদের নির্মাতারা সক্ষমতার চেয়ে অনেক কম ড্রোন তৈরি করছে, কারণ তাদের হাতে পর্যাপ্ত তহবিল নেই। ২০২৪ সালে ১০ লাখের বেশি ড্রোন তৈরির পথে রয়েছে ইউক্রেন।

তিনি বলেন, আমরা ড্রোন বাজার এতটা বড় করতে সক্ষম হয়েছি যে ১০ লাখ বা এমনকি ২০ লাখের বেশি ড্রোন তৈরি করতে পারি। সব ধরনের ড্রোন উৎপাদন আরও বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

ইউক্রেনীয় এই মন্ত্রী বলেন, ইউক্রেনের ড্রোন শিল্পে ২০০টিরও বেশি কোম্পানির রয়েছে। তারা বিভিন্ন ধরনের আনক্রুড এরিয়াল সিস্টেম তৈরি করছে। যুদ্ধক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহৃত ড্রোনের ৯০ শতাংশই ইউক্রেনে তৈরি করা হয়।

মাইখাইলো ফেডোরভ জানান, ইউক্রেনের ড্রোন খাতের তাৎক্ষণিক চ্যালেঞ্জ হলো আর্থিক। ইউক্রেন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আর্থিক সহায়তার অভাব অনুভব করছে। তবে এ খাতে ইউরোপ সাহায্য করছে। গত সপ্তাহে যুক্তরাজ্য বলেছে, ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য কমপক্ষে ১০ হাজার ড্রোন কিনতে সহায়তা করার জন্য ৩২৫ মিলিয়ন পাউন্ড সহায়তা দেওয়া হবে।

সারাবাংলা/আইই

ইউক্রেন


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর