Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্টুডেন্ট ভিসায় কঠোর হচ্ছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক
২১ মার্চ ২০২৪ ১৪:৪৮

বিদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা নিয়ম কঠোর করার পদক্ষেপ নিয়েছে অস্ট্রেলিয়া। চলতি সপ্তাহ থেকেই স্টুডেন্ট ভিসায় আরও কড়াকড়ি আরোপ করছে দেশটি। অস্ট্রেলিয়ায় অভিবাসীদের সংখ্যা রেকর্ড উচ্চতায় পৌঁছানোর কারণে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। বার্তাসংস্থা রয়টার্সের খবর।

আগামী শনিবার (২৩ মার্চ) থেকে স্টুডেন্ট ভিসার জন্য ইংরেজি ভাষায় দক্ষতার প্রয়োজনীয় মাত্রা আরও বাড়ানো হবে। এছাড়া কোনো প্রতিষ্ঠান নিয়ম ভাঙলে তাদের আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিয়োগ দেওয়ার লাইসেন্স স্থগিত করার ক্ষমতা ব্যবহার করতে শুরু করবে সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নিল এক বিবৃতিতে বলেছেন, আমরা উত্তরাধিকারসূত্রে একটি ভঙ্গুর ব্যবস্থা পেয়েছি। এটি ঠিক করার জন্য অভিবাসন কৌশলে আমাদের অঙ্গীকারগুলো বাস্তবায়ন করছি। এই সপ্তাহ থেকে পদক্ষেপগুলোর কারণে অভিবাসীর স্রোত কমে যাবে।

অস্ট্রেলিয়া এখন থেকে প্রকৃত শিক্ষার্থীদের স্টুডেন্ট ভিসা দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে চায়। এ জন্য জেনুইন স্টুডেন্ট টেস্ট নামের ব্যবস্থা চালু করা হবে। এছাড়া এখন থেকে অস্ট্রেলিয়ার ভ্রমণ ভিসায় ‘নো ফারদার স্টে’ শর্ত আরও বেশি জুড়ে দেওয়া হবে।

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাস মহামারির সময় স্টুডেন্ট ভিসায় বড় রকমের ছাড় দিয়েছিল তৎকালীন সরকার। ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত কোনো শিক্ষার্থী বা অভিবাসী অস্ট্রেলিয়ায় যেতে পারেননি। এতে স্থানীয় ব্যবসায় কর্মী সংকট দেখা দেয়। ফলে ২০২২ সালে ভিসা সহজ করে অস্ট্রেলিয়া। ফলে অভিবাসীদের সংখ্যা দ্রুত বেড়ে যায়। তবে বর্তমান সরকার অভিবাসীদের স্রোতে লাগাম টানতে চায়। অস্ট্রেলিয়ায় বিদেশিদের আনাগোনায় বাসা ভাড়া পাওয়া কঠিন হয়ে উঠেছে। তৈরি হয়েছে অন্যান্য সংকট। তাই বর্তমান সরকারের অন্যতম প্রতিশ্রুতি হলো- অভিবাসীদের জন্য কঠোর নিয়ম আরোপ।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে দেখা গেছে, ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় অভিবাসীর সংখ্যা ৫ লাখ ৪৮ হাজার ৮০০। যেখানে জুন মাসে ছিল ৫ লাখ ১৮ হাজার।

অভিবাসীদের উচ্চহারের জন্য দায়ী ভারত, চীন ও ফিলিপাইনের শিক্ষার্থীরা। এসব দেশ থেকে প্রচুর সংখ্যক শিক্ষার্থী অস্ট্রেলিয়া যাওয়ায় সেদেশে শ্রমক্ষেত্রে চাকরি সংকট ও নিম্ন মজুরির সমস্যা তৈরি হয়েছে। অন্যদিকে আবাসন বাজারে চাপ পড়েছে।

সারাবাংলা/আইই

অস্ট্রেলিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর