Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহানন্দা নদীতে রাবার ড্যাম নির্মাণের প্রতিবাদ

স্টাফ করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২৪ ২২:০০

ঢাকা: চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে রাবার ড্যাম নির্মাণের মাধ্যমে উজানে পানি আটকে নদীর স্বাভাবিক চলাচল বন্ধের প্রতিবাদ জানিয়েছে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)। শুক্রবার (২২ মার্চ) গণমাধ্যমে সংগঠনের সদস্য সচিব শরীফ জামিল স্বাক্ষরিত এক বিবৃতিতে প্রতিবাদ জানিয়েছে পরিবেশবাদী সংগঠনটি।

বিবৃতিতে তারা জানিয়েছে, স্থানীয়দের কাছ থেকে তারা জানতে পেরেছেন যে, সাম্প্রতিক সময়ে চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলার ৪নং বারঘরিয়া ইউনিয়নের দক্ষিণে ও রেহাইচর এলাকার উত্তরে মহানন্দা নদীর ওপরে (বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর সেতু থেকে প্রায় ৮০০ ফিট পশ্চিমে) রাবার ড্যাম তৈরি করে নদীর উজানে পানি আটকে দেওয়া হচ্ছে। এতে নদীটির মৃত্যু ডেকে আনার পাশাপাশি ভাটিতে অবস্থিত প্রায় ৪০ হাজার থেকে ৫০ হাজার মানুষের সুপেয় পানি ও ফসলের মাঠে সেচের পানি জোগানে ব্যাপক সংকটসহ মৎস্য সম্পদ ও অন্যান্য ক্ষেত্রে নেতিবাচক প্রভাব তৈরি করছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার মধ্যদিয়ে বাংলাদেশে প্রবেশ করে মহানন্দা নদী রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় পদ্মার সঙ্গে মিলিত হয়েছে। মহানন্দা নদী চাঁপাইনবাবগঞ্জ জেলায় পদ্মার প্রধান উপনদী।

চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর মহানন্দা নদীর তীরে অবস্থিত। জেলার মধ্য দিয়ে নদীর প্রবাহিত অংশটির দৈর্ঘ্য ৩৬ কিলোমিটার। মহানন্দা নদী ভারত ও বাংলাদেশের মধ্যে একটি আন্তঃসীমান্ত গুরুত্বপূর্ণ নদী। এই নদীর অপমৃত্যু কখনোই গ্রহণযোগ্য নয়।

বৃষ্টির পানি এই নদীর পানিপ্রবাহের প্রধান উৎস। ফলে শুকনো মৌসুমে এই নদীর পানি অত্যধিক কমে গেলেও বর্ষা মৌসুমে পানি নদীর দুই কূল ছাপিয়ে বয়ে যায়। কিন্তু জলবায়ু পরিবর্তনের ফলে বিগত কয়েক বছর ধরে সময়মত বর্ষা না হওয়ায় মহানন্দা নদী এমনিতেই তার আসল রূপে ফিরে আসতে পারেনি। তার ওপর এই রাবার ড্যাম হয়েছে ‘মড়ার উপর খাড়ার ঘা’। ফলে বর্তমানে ড্যামটির পর নদীতে কার্যত আর কোনো প্রবাহ না থাকায় নদীর জায়গা দখলের আশঙ্কা দেখা দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, অবিলম্বে প্রায় এক হাজার থেকে ১২ শ ফুট দৈর্ঘ্য ও প্রায় দুই থেকে তিন শ ফুট প্রশস্ত এই রাবার ড্যাম ও সংশ্লিষ্ট সব স্থাপনা অপসারণ করতে হবে। পাশাপাশি উচ্চ আদালত নদীকে জীবন্ত সত্তা ঘোষণা করার পরও নদী-ধ্বংসাত্মক প্রকল্প যারা প্রণয়ন ও বাস্তবায়ন করেছে, তাদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার জোর দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন ধরা।

সারাবাংলা/আরএফ/একে

মহানন্দা নদী রাবার ড্যাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর