Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খানজাহান আলীর মাজারে ৫৫০ বছরের ঐতিহ্যবাহী মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৩ মার্চ ২০২৪ ২০:১৯

বাগেরহাট: বাগেরহাটে হজরত খানজাহান আলী (রহ.) এর মাজারে শুরু হয়েছে ৫৫০ বছর পুরনো ঐতিহ্যবাহী তিনদিনব্যাপী মেলা। শনিবার (২৩ মার্চ) ফজরের নামাজের পর আনুষ্ঠানিকভাবে মেলা শুরু হয়। যা চলবে আগামী সোমবার সন্ধ্যা পর্যন্ত।

চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে প্রতিবছর এ মেলার আয়োজন করা হয়। ঐতিহ্যবাহী এ মেলায় দেশি-বিদেশি কয়েক লাখ ভক্ত ও দর্শনার্থীর সমাগম ঘটে। মেলা উপলক্ষে বিভিন্ন পণ্যের পসরা নিয়ে দোকান বসিয়েছেন দোকানিরা। রমজান মাস হওয়ায় বিকেল থেকে মেলা প্রাঙ্গণে ভক্ত ও দর্শনার্থীদের আগমনে জমজমাট হয়ে উঠবে বলে জানান দোকানিরা।

বাগেরহাট ট্যুরিস্ট পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম জানান, তিনদিনের এ মেলায় এখানে লক্ষাধিক লোকের সমাগম হবে। এসব ভক্ত ও দর্শনার্থীদের নিরাপত্তায় টুরিস্ট পুলিশ সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে।

ওসি বলেন, ‘আমরা আমাদের ইউনিটের ফোন নম্বর দেওয়ালে এবং প্রকাশ্য স্থানে টানিয়ে দিয়েছি। এছাড়া ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমেও আমাদের নম্বর রয়েছে, কেউ কোনো সমস্যায় পড়লে আমাদের ফোন দিলেই আমাদের পুলিশ সদস্যরা সেখানে পৌঁছে যাবেন।’

মাজারের প্রধান খাদেম শের আলী ফকির জানান, অতীতে চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে এখানে ভক্তদের সমাগম হতো। অনেকেই আসতেন মানত দিতে, যা সময়ের সঙ্গে সঙ্গে মেলায় রূপ নিয়েছে।

সারাবাংলা/একে

৫৫০বছরের মেলা ঐতিহ্যবাহী মেলা খানজাহান আলী মাজার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর