Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মস্কোতে সন্ত্রাসী হামলায় নিহত বেড়ে ১৩৩

আন্তর্জাতিক ডেস্ক
২৪ মার্চ ২০২৪ ১১:৩০

রাশিয়ার মস্কোতে ক্রোকাস সিটি কনসার্ট হলে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৩ জনে দাঁড়িয়েছে। এছাড়া ১৪০ জন আহত হয়েছেন। এদিকে হামলাকারী চার বন্ধুকধারীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর বিবিসি।

এ ঘটনায় মোট ১১ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে রুশ প্রশাসন। এর মধ্যে চারজন বন্দুকধারী ইউক্রেনের দিকে যাওয়ার সময় ধরা পড়েছেন। ইতোমধ্যে এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

বিজ্ঞাপন

এ হামলায় হতাহতদের প্রতি শ্রদ্ধা জানাতে রোববার (২৪ মার্চ) জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট পুতিন। রাশিয়া জুড়ে সকল অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

টেলিভিশন ভাষণে এই গণহত্যার নিন্দা করে পুতিন বলেছেন, এই হামলা দেশটির গত ২০ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক ‘বর্বর সন্ত্রাসী কর্মকাণ্ড’। রাশিয়ার নিরাপত্তা সংস্থাগুলো বারবার জানিয়েছিল আক্রমণকারীরা ইউক্রেনে পালানোর চেষ্টা করেছে।

তবে এ হামলায় কোনোভাবে ইউক্রেনের জড়িত রয়েছে এমন দাবি করা ‘অযৌক্তিক’ জানিয়েছে কিয়েভ। ইউক্রেনের সামরিক গোয়েন্দা অধিদপ্তরের মুখপাত্র আন্দ্রি ইউসভ বিবিসিকে বলেছেন, ‘সন্দেহভাজনরা ইউক্রেনে যাচ্ছিল বলে বলা হচ্ছে, এর অর্থ হলো তারা বোকা বা আত্মঘাতী।’

রুশ প্রেসিডেন্ট পুতিন এই হামলার জন্য ইউক্রেনকে ‘দায়ি’ করার চেষ্টার করছেন বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, ‘পুতিন হামলার ঘটনায় রাশিয়ার নাগরিকদের বিস্তারিত না জানিয়ে একদিন নীরব ছিলেন, আর ভেবেছেন কীভাবে ইউক্রেনকে এর মধ্যে টানা যায়।’

বিজ্ঞাপন

এর আগে, গত শুক্রবার (২২ মার্চ) রাতে নগরীর পশ্চিমে অবস্থিত ওই হলে কনসার্ট দেখতে আসা দর্শকদের ওপর অতর্কিত হামলা চালায় পাঁচজন ছদ্মবেশী বন্দুকধারী। এ সময় তারা কয়েকটি বিস্ফোরণ ঘটায়, যা ভয়াবহ আগুনের সূত্রপাত করে। এতে ১৩৩ নিহত এবং ১৪০ জন আহত হয়েছেন।

সারাবাংলা/এনএস

টপ নিউজ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর