Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংক্ষিপ্ত আয়োজনে শেষ হচ্ছে লালন স্মরণোৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৪ মার্চ ২০২৪ ১৩:৪৫

কুষ্টিয়া: কুমারখালীর ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে আজ রোববার (২৪ মার্চ) অনুষ্ঠিত হবে বাউল সম্রাট ফকির লালন শাহের স্মরণোৎসব। প্রতি বছর তিন দিনের উৎসব করা হলেও পবিত্র রমজানের কারণে এ বছর ১ দিনে (সংক্ষিপ্ত আকারে) শেষ করা হবে ফকির লালন শাহ স্মরণোৎসব।

এর ফলে মাজার প্রাঙ্গণে লালন ভক্ত, অনুসারী, সাধু ও বাউলদের আগমন তেমন একটা ঘটেনি। কয়েক জন বাউল এসে আখড়া বাড়ির ভেতরে আসন পেতে বসেছেন।

লালন একাডেমির আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় একদিনের লালন স্মরণোৎসব রোববার বিকেল ৩টায় লালন একাডেমি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মো. এহতেশাম রেজার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি থাকবেন কুষ্টিয়া-৪ (খোকসা- কুমারখালী) আসনের এমপি আবদুর রউফ, কুষ্টিয়া পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রকিব, জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আজগর আলী।

এবার স্মরণোৎসবকে কেন্দ্র করে কালী নদীর পাড়ে বসছে না গ্রামীণ মেলা। থাকছে না উৎসব মঞ্চও। এরপরও মাজারে আসা সাধুগুরুরা আপন মাহাত্ম্য লালন সাঁইজিকে স্মরণ করবেন তাদের নিজস্ব রীতিতে।

লালন শাহের মৃত্যুর পরও ভক্ত-শিষ্যরা বিশেষ এ দিনটি পালন করে আসছেন যুগ যুগ ধরে। লালন অনুসারীদের মতে, দোল উৎসব সাধুসঙ্গে সাধুদের মিলনমেলায় আত্মশুদ্ধির মাধ্যমে মুক্তির পথ খুঁজে পাওয়া যায়। তাদের মতে এ পথই সত্য পথ।

সারাবাংলা/এমও

টপ নিউজ লালন স্মরণোৎসব সংক্ষিপ্ত আয়োজন


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর