Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জোড়া সেঞ্চুরিতে ডি সিলভা-মেন্ডিসের অনন্য রেকর্ড

স্পোর্টস ডেস্ক
২৪ মার্চ ২০২৪ ১৬:১১

দুই ইনিংসেই সেঞ্চুরিতে ডি সিলভা-মেন্ডিসের রেকর্ড

সিলেটে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে দলকে খাদের কিনারা থেকে তুলে এলেছিলেন তারা। ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের জোড়া সেঞ্চুরিতে প্রথম ইনিংসে লড়াই করার পুঁজি পায় লংকানরা। দ্বিতীয় ইনিংসেও এই জুটির সামনে অসহায় বাংলাদেশ। ম্যাচের তৃতীয় দিনেও সেঞ্চুরি তুলে নিয়েছেন ডি সিলভা-মেন্ডিস জুটি, লিড পেরিয়েছে ৫০০ রান। আর এতেই দুজন গড়েছেন অনন্য দুটি রেকর্ড। টেস্ট ইতিহাসে মাত্র তৃতীয়বারের মতো দুই ইনিংসেই জোড়া সেঞ্চুরি পেলেন দুই ব্যাটার। একই সাথে দুই ইনিংসেই ১৫০ রানের জুটি গড়া তৃতীয় জুটি হলেন ডি সিলভা-মেন্ডিস।

বিজ্ঞাপন

দুই ইনিংসেই সেঞ্চুরি তুলে নিয়েছেন ডি সিলভা ও মেন্ডিস। টেস্ট ইতিহাসে একই জুটির দুই ইনিংসে সেঞ্চুরি পাওয়ার ঘটনা আছে আর মাত্র দুটি। ১৯৮৪ সালে প্রথমবার অস্ট্রেলিয়ার দুই ভাই ইয়ান ও গ্রেগ চ্যাপেল নিউজিল্যান্ডের বিপক্ষে একই টেস্টের দুই ইনিংসে জোড়া সেঞ্চুরি করেন। এরপর ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের আজহার আলি ও মিসবাহ-উল-হক দুই ইনিংসেই সেঞ্চুরি করে ইতিহাস গড়েছিলেন।

প্রথম ইনিংসের মতো আজও ডি সিলভা-মেন্ডিস জুটি বাংলাদেশের বিপক্ষে ১৫০ রানের বেশি জুটি গড়েছেন। একই টেস্টে একই জুটির দুই ইনিংসে ১৫০ রানের বেশি করার ঘটনাও আগে মাত্র দুইবার ঘটেছে। ১৯৩৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের এডি পেন্টার ও পল গিব দুই ইনিংসেই ১৫০ রানের বেশি জুটি গড়েন। ২০১৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও জো বার্নস দুই ইনিংসে ১৫০ রানের জুটি গড়ে নতুন ইতিহাস গড়েছিলেন। তাদের পাশে এবার বসলেন ডি সিলভা-মেন্ডিস জুটি।

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি এবং অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি

 

 

 

সারাবাংলা/এফএম

টপ নিউজ বাংলাদেশ-শ্রীলংকা সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর