Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রিয়াদে গণহত্যা দিবস পালিত

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ মার্চ ২০২৪ ২২:৫২

ঢাকা: সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় জাতীয় গণহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ছিল আলোচনা সভার আয়োজন।

সোমবার (২৫ মার্চ) অনুষ্ঠিত আলোচনা সভায় ভয়াল ২৫ মার্চ নিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানের শুরুতে মুক্তিযুদ্ধে নিহত শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা সভায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ১৯৭১ সালে মার্চ মাসে বাংলাদেশের মানুষের নায্য অধিকার আদায়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে চলমান আন্দোলন প্রতিহত করতে ইয়াহিয়া ও ভুট্টোর নীলনকশায় ২৫ মার্চ কালরাতে বাংলাদেশের নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তারি হানাদার বাহিনী। নির্মমভাবে হত্যা করে শত শত নিরস্ত্র মানুষকে, রচিত করে মানব ইতিহাসের এক কলঙ্কজনক অধ্যায়।

রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী আরও বলেন, ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালনের প্রস্তাব ২০১৭ সালে জাতীয় সংসদে সর্বসম্মতভাবে গৃহীত হয়। তখন থেকে থেকে দিবসটি পালিত হয়ে আসছে। গণহত্যা দিবস বাংলাদেশের মুক্তিসংগ্রামে নিহত ৩০ লাখ শহিদের আত্মত্যাগের স্বীকৃতির পাশাপাশি পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক।

দূতাবাসের কাউন্সেলর মো. বেলাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে মিশন উপপ্রধান মো. আবুল হাসান মৃধা ও ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম ফারুক বক্তব্য রাখেন। আরও বক্তব্য দেন রিয়াদে বাংলাদেশি কমিউনিটির বীর মুক্তিযোদ্ধা মো. মোয়াজ্জেম হোসেন ও ব্যবসায়ী এম আর মাহাবুব।

বক্তারা সবাই ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে সংঘটিত ভয়াল গণহত্যার বিচার ও আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করেন।

অনুষ্ঠানে জহির রায়হানের ‘স্টপ জেনোসাইড’ চলচ্চিত্রটি প্রদর্শন করা হয়। এ ছাড়া বাংলাদেশের সঙ্গে মিল রেখে শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে গতকাল রাত ৮টা থেকে ১ মিনিটের জন্য দূতাবাসে ব্লাকআউট কর্মসূচি পালন করা হয়।

সারাবাংলা/জেআর/টিআর

২৫ মার্চ গণহত্যা দিবস সৌদি দূতাবাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর