Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবশেষে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস জাতিসংঘে

আন্তর্জাতিক ডেস্ক
২৬ মার্চ ২০২৪ ১১:১৮

ছবি: রয়টার্স

গাজায় জরুরি ভিত্তিতে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। একইসঙ্গে হামাসের হাতে বন্দি থাকা জিম্মিদের অবিলম্বে ও নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়েছে। তবে এবারের প্রস্তাবে কোনো ভেটো প্রদান করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। গত অক্টোবর শুরু হওয়া পর থেকে জাতিসংঘে উত্থাপিত একাধিকবার যুদ্ধবিরতির প্রস্তাব মার্কিন বিরোধীতার কারণে ব্যর্থ হয়েছিল। খবর বিবিসি।

যুক্তরাষ্ট্রের এই অবস্থান পরিবর্তন গাজায় চলমান হামলার বিষয়ে মিত্র দেশ ইসরাইলের সঙ্গে ক্রমবর্ধমান মতবিরোধের ইঙ্গিত দেয়। এ ঘটনার পর যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এক বিবৃতি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র তার পূর্ববর্তী অবস্থান ‘ত্যাগ’ করেছে এবং যুদ্ধবিরতির সঙ্গে সরাসরি জিম্মিদের মুক্তিকে যুক্ত করেছে।

তিনি আরও বলেন, ‘দুঃখের বিষয়, মার্কিন যুক্তরাষ্ট্র নতুন প্রস্তবে ভেটো দেয়নি।’ এটি জিম্মি মুক্তির প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করেছে। একইসঙ্গে বন্দিদের মুক্ত না করে যুদ্ধবিরতি কার্যকর করতে ইসরাইলের উপর আন্তর্জাতিক চাপ প্রয়োগ করার বিষয়ে হামাসের মধ্যে আশার সঞ্চার করেছে।

যুক্তরাষ্ট্রের নতুন অবস্থানের কারণে চলতি সপ্তাহে ওয়াশিংটনে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে ইসরাইলি প্রতিনিধিদলের নির্ধারিত বৈঠক বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন নেতানিয়াহু।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, যুদ্ধ বন্ধ করবে না ইসরাইল, যতক্ষণ জিম্মিরা গাজায় আটকে থাকবে।

তবে এই প্রস্তাবটিকে স্বাগত জানিয়ে জাতিসংঘে অবস্থিত ফিলিস্তিনি প্রতিনিধি রিয়াদ মনসুর বলেন, এটি পাস হতে অনেক বিলম্ব হলো।

সারাবাংলা/এনএস

ইসরাইল গাঁজা ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর