Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের সমাধিতে শ্রদ্ধা

লোকাল করেসপন্ডেন্ট
২৬ মার্চ ২০২৪ ১২:১১

বেনাপোল (যশোর): স্বাধীনতা দিবসে একাত্তরের শহিদ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন শার্শা-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন ও শার্শা উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (২৬ মার্চ ) সকালে কাশিপুরে অবস্থিত নূর মোহাম্মদের সমাধিতে শ্রদ্ধা জানানো হয়। পরে মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সংগঠন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের পরিবারের সদস্যরা ও সরকারি বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ডিগ্রি কলেজ কর্তৃপক্ষ শ্রদ্ধা জানায়।

এ সময় যশোর ৪৯ বিজিবির পক্ষ থেকে নূর মোহাম্মদ সমাধিতে গার্ড অব অনার প্রদান করা হয়। এতে উপস্থিত ছিলেন বিজিবির উপ-অধিনায়ক মেজর সেলিমুদ্দোজা। পরে শহিদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, ১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলসে (ইপিআর) যোগদান করেন নূর মোহাম্মদ শেখ। দীর্ঘদিন দিনাজপুর সীমান্তে চাকরি করার পর ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হন। পরবর্তীতে ল্যান্সনায়েক হিসেবে পদোন্নতি পান।

১৯৭১ সালে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নেন নূর মোহাম্মদ শেখ। স্বাধীনতা যুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর পাকবাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে তিন সঙ্গীকে বাঁচাতে গিয়ে নিজের জীবন উৎসর্গ করেন তিনি। শার্শা উপজেলার কাশিপুর সীমান্তের বয়রা অঞ্চলে শহিদ হন তিনি। মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা ও আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ তাকে ‘বীরশ্রেষ্ঠ’ খেতাবে ভূষিত করা হয়।

সারাবাংলা/এনএস

টপ নিউজ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর