Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষার্থীদের দেশাত্মবোধে উদ্বুদ্ধ করার আহ্বান অনুপম সেনের

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ মার্চ ২০২৪ ১৬:২৬

চট্টগ্রাম ব্যুরো: শিক্ষার্থীদের দেশাত্মবোধ ও মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ করতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী অনুপম সেন।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে নগরীর জিইসি মোড়ের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর আগে তিনি এ আহ্বান জানান।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বাংলাদেশের প্রত্যেক নাগরিককে রাষ্ট্র মালিকানার উৎস হিসেবে প্রতিষ্ঠিত করেছেন উল্লেখ করে সমাজবিজ্ঞানী অনুপম সেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে স্বাধীনতা ঘোষণার মাধ্যমে বাঙালির জন্য প্রথম স্বাধীন রাষ্ট্র সৃষ্টি করেছেন। বাংলাদেশের প্রত্যেক নাগরিককে রাষ্ট্র মালিকানার উৎস হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

তিনি ১৯৭২ সালের ৪ নভেম্বর গণপরিষদে যখন সংবিধান উপস্থাপন করেন তখন বলেছিলেন, এটাই বাঙালির প্রথম সংবিধান। এ সংবিধানেই বাংলাদেশের জনগণকে সব ক্ষমতার উৎস হিসেবে ঘোষণা করে প্রত্যেক নাগরিককে প্রকৃত স্বাধীনতা প্রদান করা হয়।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু গণতন্ত্রের ব্যাখ্যা করে বলেছিলেন, তিনি শোষিতের গণতন্ত্র চান, শোষকের নয়। আজ বাংলাদেশ নানা ক্ষেত্রে বিশাল উন্নয়ন অর্জন করেছে। দেশ যখন স্বাধীন হয় তখন ৬০ শতাংশ লোক দারিদ্র সীমার নিচে ছিল। আজ ১৮ শতাংশ লোক দারিদ্র সীমার নিচে। তখন গ্রামগুলো ছিল অন্ধকার। আজ গ্রামের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছেছে। ১৩ কোটি লোক ইন্টারনেট ব্যবহার করে। শিক্ষার ক্ষেত্রেও বিশালভাবে প্রসারিত হয়েছে।

প্রতি বছরের পহেলা জানুয়ারি প্রায় ৩৫ কোটি বই চার কোটি শিক্ষার্থীকে বিনামূল্যে বিতরণ করা হয়। কিন্তু শিক্ষার মানের ক্ষেত্রে এখনও আমরা অনেক পিছিয়ে আছি। অনেকদূর এগুতে হবে। বৈষম্যও বেড়ে চলেছে। এ বৈষম্য দূরীভূত করতে হবে। কারণ আমাদের সংবিধানের অন্যতম একটি স্তম্ভ হলো সমাজতন্ত্র বা সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা। আমাদের অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি অনুশীলন করতে হবে।

বিজ্ঞাপন

এসময় তিনি শিক্ষার্থীদের দেশাত্মবোধ ও মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ করার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান করেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য কাজী শামীম সুলতানা, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন তৌফিক সাঈদ, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন মোহীত উল আলম, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান সোহেল এম শাকুর, গণিত বিভাগের ইফতেখার মনির, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের টুটন চন্দ্র মল্লিক, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সাহীদ মো. আসিফ ইকবাল, ইংরেজি বিভাগের সাদাত জামান খান, আইন বিভাগের তানজিনা আলম চৌধুরী, অর্থনীতি বিভাগের ফারজানা ইয়াসমিন চৌধুরী, পাবলিক হেলথ বিভাগের মো. জাহেদুল ইসলাম, ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি বিভাগের সঞ্জয় কুমার দাশ, ব্যবসা শিক্ষা অনুষদের সহকারী ডিন এম মঈনুল হক, রেজিস্ট্রার খুরশিদুর রহমান ও পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আইসি/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর