Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাল্টিমোর সেতু ধসের প্রভাব ৮ হাজার চাকরিতে

আন্তর্জাতিক ডেস্ক
২৮ মার্চ ২০২৪ ০২:৩৮

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড রাজ্যের বাল্টিমোরে জাহাজের ধাক্কায় সেতু ভেঙে পড়ার ঘটনার প্রভাব পড়বে প্রায় আট হাজার চাকরির ওপর। এ ছাড়া প্রতিদিন বাল্টিমোর বন্দরে আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ১০ থেকে ২০ কোটি মার্কিন ডলার।

বুধবার (২৬ মার্চ) বাংলাদেশ সময় মধ্যরাতে এক ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের পরিবহণবিষয়ক মন্ত্রী পিট বুটিগিগ এ তথ্য জানিয়েছেন। বাল্টিমোরে জাহাজের ধাক্কায় সেতু ধসে পড়ার বিষয়ে হোয়াইট হাউজ এই ব্রিফিং আয়োজন করে।

বিজ্ঞাপন

পিট বুটিগিগ বলেন, এই দুর্ঘটনাটি এতই বড় যে একে বর্ণনা করা কঠিন। এটি সত্যিই এক ভয়াবহ দুর্ঘটনা যেখানে মুহূর্তের মধ্যে হাজার হাজার টনের একটি কাঠামো ধসে পড়েছে।

আরও পড়ুন- বাল্টিমোর সেতু ধস: নিখোঁজ ৬ জনেরই মৃত্যুর আশঙ্কা

সেতুটি চালু হওয়ার আগ পর্যন্ত এর অর্থনৈতিক প্রভাব কেমন হতে পারে— ব্রিফিংয়ে সাংবাদিকরা জানতে চান বুটিগিগের কাছে। জবাবে তিনি বলেন, সেতুটি বন্ধ থাকার ফলে প্রায় আট হাজার মানুষের কর্মসংস্থান সরাসরি প্রভাবিত হচ্ছে। বাল্টিমোট বন্দরের কার্যক্রম বন্ধ থাকায় প্রতিদিন ১০ থেকে ২০ কোটি মার্কিন ডলারের (প্রতি ডলার ১১০ টাকা হিসেবে দিনে প্রায় ১১০০ থেকে ২২০০ কোটি টাকা) ক্ষতি হচ্ছে।

তিনি আরও বলেন, সেখানে শ্রমিক হিসেবে যারা কর্মরত, বন্দর বন্ধ থাকায় তারা বেকার হয়ে পড়েছেন। বন্দরে পণ্য ওঠানামার কাজ না থাকলে তাদের কোনো কাজ থাকে না। এরকম শ্রমিকদের প্রায় ২০ লাখ মার্কিন ডলার পারিশ্রমিক হুমকির মুখে রয়েছে। আমরা এই বিষয়টিতেই এখন জোর দিচ্ছি।

সেতুটি চালু করা ও বাল্টিমোর বন্দর সচল করার পরিকল্পনার কথা জানতে চাইলে পিট বুটিগিগ বলেন, বন্দর ফের সচল করার কোনো সময়সীমা বলার মতো সময় এখনো আসেনি। সেতুটির কারণে এখনো ওই এলাকা দিয়ে জাহাজ চলাচল বন্ধ হয়ে রয়েছে। সেতুটি এভাবে পড়ে থাকা পর্যন্ত জাহাজ চলাচল স্বাভাবিক হবে না। পাশেই ছোট একটি বন্দর রয়েছে। কিন্তু সেটি বাল্টিমোর বন্দরের কর্মক্ষমতার তুলনায় নগণ্য।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বাল্টিমোর সেতু ধস দুর্ঘটনা, নিখোঁজদের সন্ধানে অগ্রাধিকার: বাইডেন

বুটিগিগ বলেন, মূল সেতুটি তৈরি করতে পাঁচ বছর সময় লেগেছিল। এখন যত দ্রুতসম্ভব তারা সেতুটি সচল করার চেষ্টা করছেন। তবে সেতুটি পুনর্নিমাণ বা সংস্কারে কত টাকা খরচ হতে পারে, সেই বাজেট এখনো তৈরি হয়নি।

এদিকে ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে মার্কিন নৌ বাহিনীর ভাইস অ্যাডমিরাল পিটার গতিয়ার বলেন, যে জাহাজটি সেতুতে ধাক্কা দিয়েছিল, সেই জাহাজ থেকে নির্গত দ্রব্যাদি থেকে ঝুঁকি নেই।

তিনি বলেন, খনিজ তেলসহ ওই জাহাজ থেকে যেসব দ্রব্যাদি নির্গত হয়েছিল সেগুলো সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষা ও বিশ্লেষণ করা হয়েছে। আমরা এ সিদ্ধান্তে উপনীত হয়েছি যে এসব থেকে জনস্বাস্থ্যের জন্য হুমকির মতো কিছু নেই।

ব্রিফিংয়ে জানানো হয়, সেতুটি ধসে পড়া এলাকায় ধ্বংসস্তূপ সরানো ও উদ্ধার তৎপরতার কাজ চলছে। পাশাপাশি যে ছয়জন নিখোঁজ রয়েছেন, তাদের খুঁজে পাওয়ার বিষয়টিকেও গুরুত্ব দেওয়া হচ্ছে।

সিঙ্গাপুরের পতাকাবাহী ডালি কনটেইনার শিপ শ্রীলঙ্কার কলম্বোর পথে বাল্টিমোর পোতাশ্রয় থেকে বের হয়ে যাওয়ার সময় মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে ফ্রান্সিস স্কট কি সেতুর পিলারে ধাক্কা দেয়। মুহূর্তের মধ্যে সেতুটি ধসে পড়ে। এরপর থেকে ওই এলাকা দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। পাশাপাশি বাল্টিমোর বন্দরও কার্যত বন্ধ হয়ে গেছে।

আরও পড়ুন-

জাহাজের আঘাতে মার্কিন সেতু ভেঙে নদীতে, ব্যাপক হতাহতের শঙ্কা

সারাবাংলা/টিআর

টপ নিউজ বাল্টিমোর সেতু সেতু ধস সেতুতে জাহাজের ধাক্কা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর