Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্যুৎস্পৃষ্টে ৬ জন নিহত: দোষীদের শাস্তি চায় মানবাধিকার কমিশন

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ মার্চ ২০২৪ ২৩:২৬

ঢাকা: মৌলভীবাজারে জুড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের চার শিশুসহ ছয় জনের মৃত্যুর ঘটনা তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজধানীর একটি হোটেলে এক আলোচনা সভায় জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ এই দাবি জানান। ‘বিজনেস ডাইজেস্ট’ পরিচালিত ‘মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন তিনি।

আলোচনা সভায় ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, ‘মৌলভীবাজারে বিদ্যুতায়িত হয়ে একই পরিবারের চার শিশুসহ ছয়জনের মৃত্যুর ঘটনাটি খুবই মর্মান্তিক ও হৃদয় বিদারক। এক্ষেত্রে তদন্তপূর্বক দায়ীদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। আমরা একটি পরিবারের জন্য কিছু করতে পারলাম না, কিন্তু এমন শত শত পরিবারের জন্য আমাদের অনেক করণীয় রয়েছে।’

এর আগে, গত মঙ্গলবার (২৮ মার্চ) ভোরে ঝড়বৃষ্টিতে মোলভীবাজারের জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ী গ্রামের বাকপ্রতিবন্ধী দিনমজুর ফয়জুর রহমানের বসতঘরের ওপর ১১ হাজার ভোল্টের বিদ্যুতের তার ছিঁড়ে পড়ে।

এতে ঘটনাস্থলে বিদ্যুৎপৃষ্ট হয়ে ফয়জুর রহমান (৫০), ফয়জুরের স্ত্রী শিরি বেগম (৪৫), ফয়জুরের মেয়ে দুই মেয়ে সামিয়া সুলতানা (১৪) ও সাবিনা আক্তার (১১) এবং ছেলে সায়েম আহমদ (৭) মারা যায়।

এ ছাড়া, গুরুতর আহত ফয়জুর-শিরি দম্পতির ছোট মেয়ে সোনিয়া সুলতানাও ঢাকায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়ার পর গত মঙ্গলবার গভীর রাতে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। এ ঘটনায় ছয় সদস্যের পরিবারটির আর কোনো সদস্য বেঁচে নেই।

উল্লেখ্য, দিনমজুর ফয়জুর রহমানের কোনো জায়গাজমি নেই। তিনি পরিবার নিয়ে অন্যের জমিতে টিনের ছোট একটি ঘর তুলে বসবাস করতেন। ওই ঘরের ওপর দিয়ে পল্লী বিদ্যুতের ১১ হাজার ভোল্টের সঞ্চালন লাইন গেছে। এ ঘটনার সময় ঝড়ে ওই তার ছিঁড়ে ঘরটির ওপর পড়ে। ঘরটিতে বিদ্যুৎ-সংযোগ ছিল না। তারা সৌরবিদ্যুৎ ব্যবহার করতেন বলে জানা গেছে।

মানবাধিকার কমিশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর