Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজার চড়া আলু ও পেঁয়াজের, দাম স্থির মাংসের

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২৪ ১৬:১৩

ঢাকা: রমজানে শেষ দিকে এসে বাজারে সব ধরনের সবজির দাম কমেছে। ইফতারে বহুল ব্যবহৃত বেগুন, শশা, খিড়া ও টমেটোর কেজি ৩০ থেকে ৫০ টাকা। আর লেবুর হালিও বাজার ভেদে ৩০-৫০ টাকার মধ্যে। অথচ রোজার শুরু দিকে এসব পণ্যের কেজি বা হালি ১০০ টাকা পর্যন্ত উঠেছিল। শশা বিক্রি হয়েছিল ১২০ টাকা কেজিতে। তবে আলু ও পেঁয়াজের বাজার চড়া। এদিকে মাংসের দাম অনেকটাই স্থির।

শুক্রবার (২৯ মার্চ) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এমন তথ্য পাওয়া যায়। মহাখালীর বউ বাজারে শশা ৪০ থেকে ৫০ টাকা, বেগুন ৪০ থেকে ৫০ টাকা ও টমেটো ২০ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। লেবু বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা হালিতে। আর পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজিতে।

বিজ্ঞাপন

বিক্রেতারা জানান, লাউ, পেঁপে, মিষ্টি কুমড়াসহ ঝিঙা, চিচিঙ্গা, করলার মতো সবজির দাম গত সপ্তাহের তুলনায় কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা কমেছে। প্রায় সব বাজারেই রোজা প্রথম দিকের চেয়ে সবজির দাম কিছুটা কম।

বাজারে ব্রয়লার মুরগির দামও কিছুটা কমেছে। ২৩০ টাকা কেজিতে উঠা ব্রয়লার মুরগি এখন ২১৫ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। আর পাকিস্তানি মুরগি ৩৩০ টাকা ও দেশি মুরগি ৬৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া গরুর মাংস বাজার ভেদে ৭০০ থেকে ৭৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে একই ছিল।

মৌসুমি ফল তরমুজের দামও কিছুটা কমেছে। রাজধানীর কারওয়ান বাজারে তরমুজ বিক্রিতাদের হাকডাকও নজর কাড়ছে না ক্রেতাদের। রোজার প্রথম দিকে ৫০ টাকা কেজিতে বিক্রি হওয়া তরমুজ এখন ৩০ থেকে ৩৫ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। আর প্রকার ভেদে প্রতি পিস তরমুজ ১৫০ থেকে ৩০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

বিজ্ঞাপন

এদিকে ভারতের পেঁয়াজ রফতানি বন্ধের খবরে সপ্তাহের ব্যবধানে বাজারে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। পাইকারী বাজারে ৫৪ থেকে ৫৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি হচ্ছে। আর খুচরায় ৬০ থেকে ৭০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। যদিও পেঁয়াজের কেজি খুচরায় ৫০ টাকায় নেমে এসেছিল।

শুক্রবার সকালে মহাখালীর বউ বাজারে দেশি পেঁয়াজ ৬০ থেকে ৭০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে দেখা গেছে, পেঁয়াজ পাইকারিতে ৫৪ থেকে ৫৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি পাল্লা (পাঁচ কেজি) পেঁয়াজের দাম ৩০০ থেকে ৩৩০ টাকা।

এই বাজারের মেসার্স মাতৃভাণ্ডার আড়তের কালাম শেখ সারাবাংলাকে বলেন, ‘বাজারে প্রচুর দেশি পেঁয়াজ রয়েছে। আমরা দেশি পেঁয়াজ বিক্রি করছি। ভারত নিষেধাজ্ঞা দিয়েছে কি না— তা নিয়ে ভাবছি না। এগুলো নিয়ে আমাদের মাথা ব্যাথা নেই ‘

তবে বাজারে অন্য কোনো পণ্যের দামে তেমন কোনো সুখবর নেই। গত দুই সপ্তাহের ব্যবধানে বেড়েছে প্রধান চালের দামও। যদিও রমজানের এ সময়ে চালের চাহিদা কিছুটা কম। টিসিবির হিসাব মতে প্রতি কেজি চালের দাম গত এক সপ্তাহে দুই থেকে তিন টাকা বেড়েছে। বাজার চিত্রও প্রায় অভিন্ন।

সারাবাংলা/ইএইচটি/এনএস

বাজার দার

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর