Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তীর্থযাত্রার বাস খাদে পড়ে নিহত ৪৫, বাঁচল কেবল ৮ বছরের এক মেয়ে

আন্তর্জাতিক ডেস্ক
২৯ মার্চ ২০২৪ ১৭:৫৮

দুর্ঘটনাকবলিত বাস। ছবি: দক্ষিণ আফ্রিকার পরিবহণ মন্ত্রণালয়

বতসোয়ানার রাজধানী গ্যাবোরোনে থেকে ইস্টারের এক অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার লিমপোপো প্রদেশের ক্যাপ্রিকর্ন ডিস্ট্রিক্টের মোরিয়া শহরের দিকে যাচ্ছিলেন তারা। পথে বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে একটি সেতু থেকে পড়ে গেলে বাসে থাকা ৪৬ জনের ৪৫ জনই প্রাণ হারিয়েছেন। প্রাণে বেঁচেছে কেবল আট বছর বয়সী এক মেয়ে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ শহরের প্রায় ৩০০ কিলোমিটার উত্তরে মোকোপানে ও মারকেনের মধ্য মামাতলাকালা পর্বত এলাকা অতিক্রমকারী সড়কের একটি সেতুতে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার পর গুরুতর আহত অবস্থায় মেয়েটিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বর্তমানে তার শারীরিক অবস্থা স্থিতিশীল বলে চিকিৎসকদের বরাত দিয়ে জানিয়েছে কর্তৃপক্ষ। মেয়েটির নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।

দক্ষিণ আফ্রিকার পরিবহণ বিভাগের মুখপাত্র কলিন মিসিবি বিবিসিকে বলেন, বাসটি ওই সেতুতে ওঠার পর নিয়ন্ত্রণ হারিয়ে প্রথমে সেতুর রেলিংয়ে ধাক্কা খায়। এরপর বাসটি প্রায় ৫০ মিটার নিচে একটি সংকীর্ণ উপত্যকার মধ্যে পড়ে যায়। আমাদের ধারণা, বাসটি রেলিংয়ে ধাক্কা খাওয়ার সময় মেয়েটি হয়তো কোনোভাবে জানালা দিয়ে ছিটকে বাইরে পড়ে গিয়েছিল। সে কারণেই হয়তো মেয়েটি বেঁচে গেছে।

কলিন মিসিবি আরও বলেন, আমি এখন হাসপতালে আছি। মেয়েটিও হাসপাতালেই আছে। আমাকে বলা হয়েছে, মেয়েটি এখন শারীরিকভাবে স্থিতিশীল অবস্থায় আছে।

দক্ষিণ আফ্রিকা কর্তৃপক্ষ জানিয়েছে, বতসোয়ানা থেকে রওনা দিয়েছিল বাসটি। যাত্রীরা ইস্টারের একটি অনুষ্ঠানে যোগ দিতে মোরিয়া শহরের দিকে যাচ্ছিলেন। দুর্ঘটনার সময় বাসটি যখন সেতু থেকে নিচে উপত্যকায় পড়ে যায়, তখন বাসটিতে আগুন ধরে গিয়েছিল। বৃহস্পতিবার সন্ধ্যায় সেখানে শুরু হওয়া উদ্ধার অভিযান শুক্রবারও চলছিল।

দুর্ঘটনাস্থল থেকে ৩৪টি মরদেহ বহনকারী ব্যাগে করে মরদেহ নিয়ে যাওয়া হয়। তবে কর্তৃপক্ষ জানিয়েছে, মাত্র ৯টি মরদেহ শনাক্ত করার উপযোগী। বাকি মরদেহগুলো খালি চোখে দেখে শনাক্ত করা সম্ভব না।

লিমপোপোর স্বাস্থ্য কর্মকর্তা ফোফি রামাথুবা দক্ষিণ আফ্রিকার টেলিভিশন চ্যানেল ইএনসিএকে বলেন, অক্ষত অবস্থায় খুব বেশি মরদেহ সেখানে পাওয়া যায়নি। কেবল ৯টি মরদেহই শনাক্ত করার মতো ছিল। এমনও হতে পারে, একই মরদেহের ভিন্ন ভিন্ন অংশ ভিন্ন ভিন্ন ব্যাগে রয়েছে এবং একই ব্যাগে একাধিক মরদেহের বিভিন্ন অংশ রয়েছে।

এরই মধ্যে দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন দক্ষিণ আফ্রিকার পরিবহণমন্ত্রী সিনদিসিউয়ে চিকুংগা। দুর্ঘটনা প্রাণ হারানো ব্যক্তির স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানান তিনি। মরদেহগুলো বতসোয়ানায় ফেরত পাঠানোসহ দুর্ঘটনার কারণ অনুসন্ধানেও পূর্ণ তদন্ত করা হবে বলে জানান তিনি।

সিনদিসিউয়ে চিকুংগা বলেন, এই কঠিন সময়ে আপনাদের (নিহতদের স্বজন) প্রতি আমরা গভীর সমবেদনা জানাই। আমরা আপনাদের সঙ্গে আছি। আমরা বরবারের মতোই সবার প্রতি আবারও আহ্বান জানাই, সড়কে যেন সবসময় দায়িত্বশীলভাবে গাড়ি চালানো হয়। ইস্টারের ছুটিতে আরও বেশি যাত্রী সড়কে থাকবেন। তাই সবার আরও বেশি সতর্ক থাকা প্রয়োজন।

সারাবাংলা/টিআর

টপ নিউজ তীর্থযাত্রা দক্ষিণ আফ্রিকা সড়ক দুর্ঘটনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর