Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ট্রি অব পিস’ বিতর্ক নিয়ে বক্তব্য দিয়েছে ইউনূস সেন্টার

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২৪ ১৮:৫১

ইউনূস সেন্টার।

ঢাকা: নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহম্মদ ইউনূসের ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ পুরস্কার পাওয়া নিয়ে বিতর্কের মধ্যে বক্তব্য নিয়েছে ইউনূস সেন্টার। তাতে বলা হয়েছে, একাদশ বিশ্ব বাকু ফোরামের আমন্ত্রণত্রসহ সংশ্লিষ্ট সব কাজগপত্রেই ড. ইউনূসকে ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ দেওয়ার কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ইউনূস সেন্টার থেকে দেওয়া বক্তব্যে বলা হয়, ড. ইউনূসকে আজারবাইজানের বাকুতে ১৪ থেকে ১৬ মার্চ অনুষ্ঠিত একাদশ বিশ্ব বাকু ফোরামে বিশেষ বক্তা হিসেবে ভাষণ প্রদানের জন্য আমন্ত্রণ জানান হয়েছিল। বাকু ফোরামের আয়োজক নিজামী গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টারের মহাসচিব রভশান মুরাদভ ড. ইউনূসকে ইমেইল পাঠিয়ে আমন্ত্রণ জানিয়েছিলেন। ওই ইমেইলে বলা হয়, সম্মেলনে বক্তব্য রাখা ছাড়াও সমাপনী দিনে ড. ইউনূসকে ইউনেস্কো প্রদত্ত একটি পুরস্কার দেওয়া হবে।

বক্তব্যে আরও ববলা হয়েছে, নিজামী গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টার থেকে ড. ইউনূসকে পাঠানো বাকু ফোরামের অফিশিয়াল প্রোগ্রাম শিডিউলেও উল্লেখ রয়েছে, অনুষ্ঠানে অধ্যাপক ইউনূস ইউনেস্কোর একটি পুরস্কার গ্রহণ করবেন। এ ছাড়া অধ্যাপক ইউনূসকে বাকু ফোরামের সমাপনী ডিনারে যোগদানের বিষয়টি বিশেষভাবে মনে করিয়ে দেওয়া হয়, যেন তিনি ‘ট্রি অব পিস’ পুরস্কারটি গ্রহণের জন্য মঞ্চে সশরীরে উপস্থিত থাকেন। ইউনূস সেন্টার এ কারণেই সংবাদ বিজ্ঞপ্তিতে ইউনেস্কোর পুরস্কারের বিষয়টি উল্লেখ করেছে।

ইউনূস সেন্টার বক্তব্যে আরও উল্লেখ করেছে, ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ট্রি অব পিস’ হিসেবে যে ভাস্করের ভাস্কর্য দেওয়া হয়েছে, সেই একই ভাস্করের সদৃশ ভাস্কর্যই দেওয়া হয়েছে অধ্যাপক ইউনূসকেও।

এর আগে গত ২১ মার্চ একাদশ গ্লোবাল বাকু সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে ড. ইউনূসকে ‘ট্রি অব পিস’ দেওয়া হয় বলে ড. ইউনূস সেন্টার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়। তবে সরকারের বিভিন্ন মহল থেকে ওই বিজ্ঞপ্তির তথ্য মিথ্যা অভিহিত করে তীব্র সমালোচনা করা হয়।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান নওফেল বলেন, আমরা বিষয়টি নিয়ে ইউনেস্কোর সদর দফতরে যোগাযোগ করেছি। তারা নিশ্চিত করেছে, ইউনেস্কো ড. ইউনূসকে এ ধরনের কোনো সম্মাননা দেয়নি। তিনি আজারাবাইজানের রাজধানী বাকুতে গজনবী ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন নামে একটি সংস্থার আমন্ত্রণে গিয়েছিলেন। সেখানে ইসরাইলি ভাস্কর্য শিল্পি মিস হেধবাসাহ্ একটি সম্মাননা স্মারক ড. ইউনূসকে দিয়েছেন। এটা ইউনেস্কোর কোনো সম্মাননা বা পুরস্কার নয়।

অন্যদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, হত্যাযজ্ঞে নিশ্চুপ থেকে একজন ইসরায়েলির দেওয়া পুরস্কার নিয়ে ড. ইউনূস প্রকারান্তরে গণহত্যায় সমর্থন দিয়েছেন। আর ইউনূস সেন্টার এটিকে ইউনেস্কোর পুরস্কার উল্লেখ করে মিথ্যাচার করছে, যা খুবই দুঃখজনক।

সারাবাংলা/টিআর

ইউনূস সেন্টার ইউনেস্কো ট্রি অব পিস ড. মুহম্মদ ইউনূস


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর