Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রি অব পিস আনুষ্ঠানিক কোনো পুরস্কার নয়: ইউনেস্কো

সারাবাংলা ডেস্ক
২৯ মার্চ ২০২৪ ১৯:৫৫

‘ট্রি অব পিস’ জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর আনুষ্ঠানিক কোনো পুরস্কার নয় বলে জানিয়েছে সংস্থাটি। ড. মুহম্মদ ইউনূসের এই পুরস্কারপ্রাপ্তি নিয়ে সৃষ্ট বিতর্কের মধ্যেই ইউনেস্কো এ তথ্য জানিয়েছে।

ড. ইউনূসের ‘ট্রি অব পিস’ গ্রহণ নিয়ে সমালোচনা তৈরি হলে বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে যোগাযোগ করা হয় ইউনেস্কোর সঙ্গে। সংস্থাটির একজন মুখপাত্র বিডিনিউজকে বলেন, ‘ট্রি অব পিস’ একটি ভাস্কর্য, যার নির্মাতা ইউনেস্কোর শূভেচ্ছাদূত হিদবা সিয়ের। তবে তিনি ইউনেস্কোর শুভেচ্ছাদূত হলেও তার এই ভাস্কর্যটি ইউনেস্কোর আনুষ্ঠানিক কোনো পুরস্কার নয়।

এর আগে ১৪ থেকে ১৬ মার্চ আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত একাদশ বাকু বৈশ্বিক সম্মেলনে যোগ দিয়েছিলেন ড. মুহম্মদ ইউনূস। পরে ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্মেলনের শেষ দিনে ড. ইউনূসকে ‘ট্রি অব পিস’ পুরস্কারে ভূষিত করেছে ইউনেস্কো।

আরও পড়ুন- ‘ট্রি অব পিস’ বিতর্ক নিয়ে বক্তব্য দিয়েছে ইউনূস সেন্টার

এ খবর প্রচারিত হলে সরকারের বিভিন্ন মহল থেকে তীব্র সমালোচনা করা হয়। শিক্ষামন্ত্রী মহিবুল হাসান নওফেল বলেন, আমরা ইউনেস্কোর সদর দফতরে যোগাযোগ করেছি। তারা নিশ্চিত করেছে, ইউনেস্কো ড. ইউনূসকে এ ধরনের কোনো সম্মাননা দেয়নি। তিনি আজারাবাইজানের রাজধানী বাকুতে গজনবী ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন নামে একটি সংস্থার আমন্ত্রণে গিয়েছিলেন। সেখানে ইসরাইলি ভাস্কর্য শিল্পি মিস হেধবাসাহ্ একটি সম্মাননা স্মারক ড. ইউনূসকে দিয়েছেন। এটা ইউনেস্কোর কোনো সম্মাননা বা পুরস্কার নয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, হত্যাযজ্ঞে নিশ্চুপ থেকে একজন ইসরায়েলির দেওয়া পুরস্কার নিয়ে ড. ইউনূস প্রকারান্তরে গণহত্যায় সমর্থন দিয়েছেন। আর ইউনূস সেন্টার এটিকে ইউনেস্কোর পুরস্কার উল্লেখ করে মিথ্যাচার করছে, যা খুবই দুঃখজনক।

এসব সমালোচনার মুখে বৃহস্পতিবার (২৮ মার্চ) এক বিজ্ঞপ্তি দিয়েছে ইউনূস সেন্টার। তাতে বলা হয়েছে, বাকু সম্মেলনের আমন্ত্রণপত্রেই ইউনেস্কোর পক্ষ থেকে ড. ইউনূসকে ‘ট্রি অব পিস’ পুরস্কার দেওয়ার কথা বলা হয়েছিল। ওই সব আমন্ত্রণপত্র ও বাকু সম্মেলনের অনুষ্ঠানসূচির ছবিও দিয়েছে ইউনূস সেন্টার।

বিডিনিউজের প্রতিবেদন বলছে, এ বিষয়ে ইউনেস্কো যে বিবৃতি দিয়েছে তাতে বলা হয়েছে— ২০১২ সাল থেকেই ‘ট্রি অব পিস’কে ‘অফিশিয়াল ইউনেস্কো ট্রফি’ হিসেবে এবং ইউনেস্কো মহাপরিচালকের উপহার হিসেবে বিভিন্ন রাষ্ট্রপ্রধান ও মর্যাদাবান ব্যক্তিদের দেওয়া হলেও এটি মূলতই হিদবা সিয়েরের একটি সৃষ্টিকর্ম। সিয়ের তার এই সৃষ্টিকর্ম পৃথিবীর বিভিন্ন প্রান্তে স্থাপন করে যাচ্ছে। এরই একটি বাকু কনফারেন্সে দেওয়া হয়েছে ড. ইউনূসকে, যেখানে আরেক নোবেলজয়ী কৈলাশ সত্যার্থীকেও একটি ‘ট্রি অব পিস’ দেওয়া হয়।

সারাবাংলা/টিআর

ইউনূস সেন্টার ইউনেস্কো টপ নিউজ ট্রি অব পিস ড. মুহম্মদ ইউনূস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর