Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মস্কোতে সন্ত্রাসী হামলায় জড়িত সন্দেহে তাজিকিস্তানে আটক ৯

আন্তর্জাতিক ডেস্ক
২৯ মার্চ ২০২৪ ২১:২৫

গত সপ্তাহে রাশিয়ায় সন্ত্রাসী হামলার জন্য দায়ী বন্দুকধারীদের সঙ্গে জড়িত সন্দেহে তাজিকিস্তানে নয়জনকে আটক করা হয়েছে। শুক্রবার (২৯ মার্চ) স্থানীয় নিরাপত্তা পরিষেবার একটি সূত্রের বরাত দিয়ে রুশ বার্তাসংস্থা রিয়া নভোস্তি এ খবর প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সন্দেহভাজনরা সবাই রাজধানী দুশানবের শহরতলী ভাখদাত জেলার বাসিন্দা। তারা মস্কোর বন্দুকধারীদের সঙ্গে যোগাযোগ করেছিল। তারা ইসলামিক স্টেট (আইএস) সন্ত্রাসী সংগঠনের সঙ্গে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।

গত ২২ মার্চ মস্কোর উপকণ্ঠে ক্রোকাস সিটি হলের কনসার্ট ভেন্যুতে চারজন বন্দুকধারী হামলা চালায়। তারা গুলি ছুঁড়ে ভবনে প্রবেশ করে আগুন লাগিয়ে দেয়। এ হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৪। ঘটনাস্থল থেকে তারা পালিয়ে যেতে সক্ষম হয়। পরে বন্দুকধারীদের রাশিয়া-ইউক্রেন সীমান্ত থেকে গ্রেফতার করা হয়। তারা সবাই তাজিকিস্তানের নাগরিক।

মস্কোতে হামলার ঘটনায় আটকদের কট্টরপন্থী ইসলামপন্থী হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইসলামিক স্টেটের আফগানিস্তান-ভিত্তিক শাখা আইএসআইএস-কে-এর পক্ষে নিয়োগ করা হয়েছিল তাদের। এই সংগঠন হামলার দায় স্বীকার করেছে।

রুশ তদন্তকারীরা পরে বলেছেন, সন্ত্রাসীরা ইউক্রেনের জাতীয়তাবাদীদের কাছ থেকে অর্থায়ন পেয়েছে। এর আগে, রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) প্রধান আলেকসান্দ্র বোর্টনিকভ সাংবাদিকদের বলেছিলেন, ইউক্রেনীয়রা বন্দুকধারীদের সীমান্ত পেরিয়ে পালিয়ে যাওয়ার জন্য সুযোগ তৈরি করে রেখেছিল।

ক্রোকাস সিটি হলে গণহত্যার সঙ্গে জড়িত সন্দেহে রাশিয়ায় এখন পর্যন্ত মোট ১২ জনকে আটক করা হয়েছে। অভিযুক্ত বন্দুকধারীসহ তাদের মধ্যে আটজন সন্ত্রাসবাদের অভিযোগে অভিযুক্ত হয়েছে।

সারাবাংলা/আইই

আইএস ক্রোকাস সিটি হল টপ নিউজ মস্কো রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর