Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিবের ফেরায় জয়ের ধারায় ফিরবে বাংলাদেশও?

স্পোর্টস ডেস্ক
২৯ মার্চ ২০২৪ ২২:০৭

সাকিবের ফেরায় বদলে যাবে বাংলাদেশের করুণ দশা?

সিলেটে সিরিজের প্রথম টেস্টে ৩২৮ রানের রেকর্ড পরাজয়ের লজ্জা পেতে হয়েছে বাংলাদেশকে। বিশাল পরাজয়ের সাথে যোগ হয়েছিল দলের ব্যাটারদের দায়িত্বহীন ব্যাটিংও। চট্টগ্রামে সিরিজের শেষ টেস্টের আগে বাংলাদেশের জন্য বড় সুসংবাদ হয়ে এসেছে সাকিব আল হাসানের দলে ফেরা। শেষ টেস্টে জিততে না পারলে ঘরের মাঠে আবারও টেস্টে সিরিজ হারের তিক্ত স্বাদ পেতে হবে শান্তদের। চট্টগ্রামে কি সাকিবের ফেরার সাথে বদলে যাবে বাংলাদেশ? নাকি প্রথম ম্যাচের মতো দাপট দেখিয়ে টেস্ট সিরিজ জিতেই বাড়ি ফিরবেন লংকানরা?

সাকিব-ম্যাথিউস দ্বৈরথে নজর সবার

বিশ্বকাপের সেই বিখ্যাত টাইমড আউট ঘটনার পর এই প্রথম মুখোমুখি হবেন সাকিব-ম্যাথিউস। এবারের পুরো সিরিজজুড়েই ছিল সেই টাইমড আউট উদযাপনের প্রভাব। দুই দলই ট্রফি জয়ের সময় ওই উদযাপনে উত্তাপ ছড়ানোর ইঙ্গিত দিয়েছে। শেষ ম্যাচে সাকিব-ম্যাথিউসের লড়াইয়ের দিকে তাই বিশেষ নজর থাকবে সমর্থকদের। এই দুই ক্রিকেটার মুখোমুখি হলে নতুন কোন বিতর্কের জন্ম হয় কিনা, সেটা নিয়েও চলছে নানা জল্পনা কল্পনা।

পরিসংখ্যান 

লংকানদের কখনোই ঘরের মাঠে টেস্টে হারাতে পারেনি বাংলাদেশ। সেই রেকর্ড অক্ষুণ্ণ রয়েছে এবারও। সিলেটের প্রথম টেস্টে শ্রীলংকার কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ।

টেস্টে বাংলাদেশ-শ্রীলংকা মুখোমুখি হয়েছে ২৫ বার। এর মাঝে মাত্র একবার জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। ২০১৭ সালে কলম্বোতে পাওয়া ওই ঐতিহাসিক জয় এখন পর্যন্ত লংকানদের বিপক্ষে পাওয়া বাংলাদেশের একমাত্র জয়। দেশের মাটিতে কখনোই শ্রীলংকাকে হারাতে পারেনি বাংলাদেশ। লংকানরা বাংলাদেশের বিপক্ষে জিতেছে ১৯ ম্যাচ, ড্র হয়েছে বাকি ৫ ম্যাচ।

পিচ ও কন্ডিশন

চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়াম বরাবরই ব্যাটারদের স্বর্গ। শেষ ৫ টেস্টে প্রথমে ব্যাটিং করা দলের গড় রান ৩৮০। টসে জিতে তাই চোখ বুজেই ব্যাটিং নেবেন দুই অধিনায়ক। তপ্ত আবহাওয়া ফিল্ডিং করা দলের মাথাব্যথার কারণ হতে পারে। প্রথম ও পঞ্চম দিন রয়েছে বৃষ্টির সম্ভাবনা। পিচে স্পিন ধরার সম্ভাবনা থাকায় দুই দলের একাদশেই থাকবে স্পিনারদের আধিপত্য।

দলের খবর

দ্বিতীয় টেস্টে দুই দলের আসছে বেশ কিছু পরিবর্তন। বাংলাদেশের দলের জন্য বড় পাওয়া হচ্ছে সাকিবের ফেরা। পুরো সিরিজজুড়েই না থাকা সাকিব ফিরছেন শেষ টেস্টে। সাকিবের অন্তর্ভুক্তি দলের অভিজ্ঞতা তো বটেই, বাড়াবে দলের অলরাউন্ড শক্তিও। বোলিং, ব্যাটিং দুই বিভাগেই সাকিবের দুর্দান্ত পারফরম্যান্সের দিকে তাকিয়ে আছে বাংলাদেশ।  বিশেষ করে চট্টগ্রামে সাকিবের বোলিং রেকর্ড দুর্দান্ত। ১৯ টেস্টে সাকিব পেয়েছেন ৬৪ উইকেট, যা এই ভেন্যুতে সর্বোচ্চ।

এছাড়া প্রথম টেস্টে একাই লড়ে যাওয়া মুমিনুল হকও তার ফর্ম ধরে রাখবেন, এমনটাই চাইবেন শান্ত। বাংলাদেশ একাদশে আসবে একটি পরিবর্তন। শাহাদাত হোসেন দিপুর পরিবর্তে একাদশে থাকবেন সাকিব। প্রথম টেস্টে বাজেভাবে আউট হওয়া লিটন দাস এই টেস্টেও কিপারের দায়িত্ব পালন করতে পারেন। তরুণ পেসার নাহিদ রানার পরিবর্তে একাদশে দেখা যেতে পারে স্কোয়াডে জায়গা পাওয়া আরেক পেসার হাসান মাহমুদ।

শ্রীলংকান স্কোয়াডে ম্যাচের আগেই লেগেছে ইনজুরির বড় ধাক্কা। প্রথম ম্যাচে দুর্দান্ত বোলিং করা পেসার কাসুন রাজিথা ইনজুরির কারণে চট্টগ্রাম টেস্ট থেকে ছিটকে গেছেন। তার পরিবর্তে একাদশে থাকতে পারেন আরেক পেসার আসিথা ফার্নান্দো। পেসার লাহিরু কুমারার পরিবর্তে একাদশে ঢুকতে পারেন স্পিনার রমেশ মেন্ডিস। তবে প্রথম ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করা কামিন্দু মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভার দিকে বিশেষভাবে তাকিয়ে থাকবে লংকানরা।

বাংলাদেশ কি পারবে প্রথম টেস্টে হতাশা ভুলে সিরিজে সমতা আনতে? ৩০ মার্চ সকাল ১০টায় শুরু হতে যাওয়া ম্যাচেই মিলবে এই উত্তর।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ –জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, লিটন দাস, সাকিব আল হাসান, মেহেদি মিরাজ, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, নাহিদ রানা/হাসান মাহমুদ, খালেদ আহমেদ।

শ্রীলংকা সম্ভাব্য একাদশ- দিমুথ করুনারত্নে, নিশান মাদুশঙ্কা, কুশল মেন্ডিস, কামিন্দু মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দীনেশ চান্দিমাল, ধনঞ্জয়া ডি সিল্ভা(অধিনায়ক),রমেশ মেন্ডিস, প্রাবাথ জয়সুরিয়া, বিশ্ব ফার্নান্দো,আসিথা ফার্নান্দো।

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি এবং অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি

সারাবাংলা/এফএম

টপ নিউজ বাংলাদেশ-শ্রীলংকা সিরিজ সাকিব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর