Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমলো ডিজেল-কেরোসিনের দাম

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ মার্চ ২০২৪ ১৭:৩৯

ঢাকা: বাজারে জ্বালানি তেলের দাম কমানো হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ২ টাকা ২৫ পয়সা কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। তবে অকটেন ও পেট্রোল বিক্রি হবে আগের দামেই। নতুন দাম সোমবার (১ এপ্রিল) থেকে কার্যকর হবে।

নির্ধারিত দাম অনুযায়ী, ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১০৮ টাকা ২৫ পয়সা থেকে কমিয়ে ১০৬ টাকা করা হয়েছে। এক্ষেত্রে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনে ২ টাকা ২৫ পয়সা কমেছে। আগের মতোই লিটারপ্রতি অকটেনের দাম ১২৬ টাকা এবং পেট্রোলের দাম ১২২ টাকা রয়েছে।

জ্বালানি বিভাগ বলছে, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ওঠানামার সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় পদ্ধতিতে দেশে ভোক্তা পর্যায়ে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য নির্ধারণের লক্ষ্যে ডায়নামিক প্রাইসিং ফর্মুলা চালু করা হয়েছে। সেই ফর্মুলা অনুযায়ী, এপ্রিলের জন্য ডিজেলের বিদ্যমান বিক্রয়মূল্য ১০৮ দশমিক ২৫ টাকা লিটার থেকে ২ টাকা ২৫ টাকা কমিয়ে ১০৬ টাকা, কেরোসিন ১০৮ দশমিক ২৫ টাকা লিটার থেকে ২ দশমিক ২৫ টাকা কমিয়ে ১০৬ টাকা নির্ধারণ করা হয়েছে। পুনর্নির্ধারিত এ দাম ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

এদিকে, তুলনামুলক চিত্রে দেখা যায়, প্রতিবেশি দেশ ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটারপ্রতি ৯০ দশমিক ৭৬ রুপি বা ১৩০ দশমিক ৬৯ টাকায় (১ রুপি ১ দশমিক ৪৪ টাকা ধরে) এবং পেট্রোল ১০৯ দশমিক ৯৪ রুপি বা ১৫৮ দশমিত ৩১ টাকায় বিক্রি হচ্ছে। যা বাংলাদেশের থেকে বেশি।

উল্লেখ্য, সরকার গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য নির্ধারণের নির্দেশিকার প্রজ্ঞাপন জারি করে। এরই ধারাবাহিকতায় গত ৭ মার্চ প্রথম প্রাইসিং ফর্মুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়।

সারাবাংলা/জেআর/পিটিএম

কেরোসিন টপ নিউজ ডিজেল দাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর