Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্চে নির্বাচনি সহিংসতায় ২, রাজনৈতিক সহিংসতায় মৃত্যু একজনের

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ মার্চ ২০২৪ ২৩:৫১

ঢাকা: মার্চ মাসে সারা দেশে নির্বাচনি সহিংসতার শিকার হয়ে প্রাণহানি হয়েছে দুইজনের। আহত হয়েছেন আরও এক শ জন। অন্যদিকে এ মাসে রাজনৈতিক সহিংসতায় প্রাণ হারিয়েছেন একজন, আহত হয়েছেন আরও ৮০ জন।

মার্চ মাসের মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)। রোববার (৩১ মার্চ) গণমাধ্যমে এমএসএফ প্রতিবেদনটি পাঠিয়েছে।

এমএসেএফ বলছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর দেশের বিভিন্ন স্থানে ক্ষমতাসীন আওয়ামী লীগের তৃণমূলে কোন্দল ও সংঘাতের ঘটনা ঘটেই চলেছে। এ ছাড়া এ মাসে নরসিংদী, কুমিল্লা, বরগুনা ও নারায়ণগঞ্জে ইউনিয়ন পরিষদ নির্বাচন ঘিরে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘাতের ঘটনা ঘটেছে। মার্চে এ রকম নির্বাচনি সহিংসতার ১০টি ঘটনায় সহিংসতার শিকার হয়েছেন ১০১ জন। তাদের মধ্যে দুজন নিহত, ১২জন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত ও ৮৭ জন আহত হয়েছেন।

নির্বাচনি সহিংসতায় নিহতদের মধ্যে হৃদয় ভূঁইয়া (২৫) গত ৯ মার্চ নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের উপনির্বাচন-পরবর্তী সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান। দুধঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে নির্বাচনি ফল প্রকাশকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে।

নির্বাচনি সহিংসতায় নিহত আরেকজন কুষ্টিয়ার কুমারখালীর আওয়ামী লীগ কর্মী আমিরুল হোসেন নান্নু (৪৫)। দ্বাদশ জাতীয় নির্বাচনে তিনি নৌকার পক্ষে ভোট করেন। ভোটে নৌকার প্রার্থী হেরে যাওয়ায় এবং নির্বাচনের পরও পূর্বশত্রুতা ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের লোকজন নান্নুকে কুপিয়ে হত্যা করে।

বিজ্ঞাপন

এমএসএফ মনে করে, নির্বাচনত্তোর ক্ষমতাসীন দলের অন্তর্দ্বন্দ্বমূলক সংঘাতে-সংঘর্ষে লিপ্ত হয়ে আইনের শাসনের পরিপন্থিমূলক পন্থা অবলম্বন করা হচ্ছে, যা জননিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

এমএসএফের প্রতিবেদনে আরও উঠে এসেছে, মার্চে রাজনৈতিক সহিংসতার ২১টি ঘটনায় একজন নিহত ও ৮০ জন আহত হয়েছেন। এই ২১টি ঘটনার ১৭টিই ঘটেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠন ছাত্রলীগের অন্তর্দ্বন্দ্বকে কেন্দ্র করে। বাকি চারটি ঘটনা ঘটেছে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে।

রাজনৈতিক সহিংসতার শিকার হয়ে গত ১৬ মার্চ নিহত হন বরিশালের হিজলা উপজেলার ধূলখোলা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি জামাল মাঝি (৫২)। দলীয় অন্তর্দ্বন্দ্বকে কেন্দ্র করে তাকে কুপিয়ে হত্যা করা হয়।

এদিকে এ মাসে পুরানো রাজনৈতিক মামলায় গ্রেফতার হয়েছেন ৯৩ জন বিরোধী দলীয় নেতাকর্মী। তিনজন গ্রেফতার হয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতাকর্মী, ছয়জন সন্দেহভাজন রাজনৈতিক কর্মী ও বাকি ৮৪ জন গ্রেফতার হয়েছেন দেশের বিভিন্ন অঞ্চলের বিএনপি নেতাকর্মী।

এমএসএফ বলছে, মার্চ মাসে বিরোধী দলীয় কোন রাজনৈতিক কর্মসূচি না থাকলেও বিএনপি তাদের নিজস্ব কর্মকাণ্ড ধরে রাখতে রমজান মাসে ইফতার বিতরণ করছে। সেখানেও আইনশৃঙ্খলা বাহিনীর বল প্রয়োগ ও বাধাদানের ঘটনা ঘটেছে। এমএসএফ সামগ্রিক পরিস্থিতির তীব্র নিন্দা জানাচ্ছে এবং গণতন্ত্র ও রাজনৈতিক পরিবেশ উন্নয়নে সরকারের সক্রিয় ভূমিকা রেখে শাস্তি নিশ্চিত করার দাবি জানাচ্ছে।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন জানিয়েছে, ২০টি জাতীয় দৈনিক ও অনলাইন পোর্টালসহ অন্যান্য গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে এই প্রতিবেদন তৈরি করেছে সংস্থাটি। ঘটনাগুলো পৃথকভাবে মানবাধিকার কর্মীদের মাধ্যমে যাচাইও করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিআর

এমএসএফ টপ নিউজ নির্বাচনি সহিংসতা মানবাধিকার প্রতিবেদন মানবাধিকার মনিটরিং মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন রাজনৈতিক সহিংসতা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর