Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাটি পাচার ঠেকাতে যাওয়া বন কর্মকর্তাকে ডাম্প ট্রাক চাপায় হত্যা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩১ মার্চ ২০২৪ ১৬:১১

নিহত সাজ্জাদুজ্জামান। ছবি: সংগৃহীত

কক্সবাজার: ভোরের দিকে পাহাড় কেটে মাটি পাচারের খবর পেয়ে পাচারকারীদের ঠেকাতে গিয়েছিলেন বন কর্মকর্তা। কিন্তু পাহাড় কাটা ঠেকাতে পারেননি তিনি। পাচারকারী চক্র তাদের ডাম্প ট্রাকের চাপায় পিষ্ট করে হত্যা করেছে সেই বন কর্মকর্তাকে। ঘটনাস্থলেই তিনি প্রাণ হারিয়েছেন।

রোববার (৩১ মার্চ) ভোরে কক্সবাজারের উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় এ ঘটনা ঘটেছে। এ সময় সাজ্জাদের সঙ্গে থাকা বররক্ষী মোহাম্মদ আলী আহত হয়েছেন।

সাজ্জাদুজ্জামান কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের দায়িত্বে ছিলেন। তিনি মুন্সিগঞ্জ জেলার গজরিয়া উপজেলার মোহাম্মদ শাহজাহানের ছেলে।

বন বিভাগের উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন, রোববার ভোরের দিকে হরিণমারা এলাকায় পাহাড় কেটে মাটি পাচার করা হচ্ছিল বলে খবর পাওয়া যায়। সাজ্জাদুজ্জামান খবর পেয়ে বনরক্ষীকে নিয়ে ঘটনাস্থল পরিদর্শনে যান। এ সময় মাটি পাচারের কাজে ব্যবহৃত একটি ডাম্প ট্রাক তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। ঘটনাস্থলেই সাজ্জাদের মৃত্যু হয়।

গাজী শফিউল আরও বলেন, সাজ্জাদের সঙ্গে থাকা বনরক্ষী মোহাম্মদ আলী আহত হয়েছেন। তাকে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

বন বিভাগের কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বনকর্মীরা জানান, যে ডাম্প ট্রাক দিয়ে মাটি পাচার করা হচ্ছিল, সেটি হরিণমারা এলাকার ছৈয়দ করিম নামে একজনের মালিকানাধীন। ডাম্প ট্রাকটি চালাচ্ছিলেন বাপ্পি নামে একজন। তারা সবাই একটি চক্রের অংশ, যারা পাহাড় কেটে মাটি পাচার করে থাকেন।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সারোয়ার আলম রোববার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি বলেন, সাজ্জাদ বন রক্ষা করতে গিয়ে নিজের জীবন উৎসর্গ করেছেন। সাজ্জাদের প্রাণ যারা কেড়ে নিয়েছে, তারা পাহাড় ও বন ধ্বংস করছে। তাদের বিরুদ্ধে এখনই সম্মিলিত উদ্যোগ না নিতে পারলে অচিরেই বন ধ্বংস হয়ে যাবে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামীম হোসেন বলেন, পুলিশ নিহতের লাশ উদ্ধার করেছে। ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনতে পুলিশ কাজ করছে।

সারাবাংলা/টিআর

কক্সবাজার বন কর্মকর্তা মাটি পাচারকারী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর