Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গরিবের চাল পশুর নদীতে, ক্ষতিপূরণ দিতে হবে পরিবহণ ঠিকাদারকে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ এপ্রিল ২০২৪ ২০:১৭

বাগেরহাট: ছয় হাজার বস্তা সরকারি চাল নিয়ে বাগেরহাটের মোংলার পশুর নদীতে ডুবে যাওয়া বাল্কহেড থেকে চাল উত্তোলন শুরু হয়েছে।

সোমবার (১ এপ্রিল) সকাল সাড়ে ৭টা থেকে স্থানীয় ডুবুরির মাধ্যমে এ উত্তোলনের কাজ শুরু করে সোনারগাঁও শিপিং নামে চাল পরিবহণে সংশ্লিষ্ট ঠিকাদার।

আঞ্চলিক খাদ্য গুদাম খুলনার খাদ্য নিয়ন্ত্রক ইকবাল বাহার চৌধুরী জানান, চাল ভর্তি বাল্কহেড ডুবে গেলেও চুক্তি অনুযায়ী সরকারি চালের সম্পূর্ণ ক্ষতিপূরণ দিতে হবে ওই ঠিকাদার প্রতিষ্ঠানকে। একইসঙ্গে পানিতে ডুবে যাওয়া এই মোংলা খাদ্য গুদামে ঢোকানোর চেষ্টা করা হলেও আইনি ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ‘ঈদুল ফিতর উপলক্ষ্যে গরিব ও অসহায়দের জন্য মোংলা খাদ্য গুদামে ৩০০ টন চাল মজুদ করার লক্ষ্যে গত ২৬ মার্চ খুলনার মানিকতলার মহেশ্বরপাশা সিএসডি (সেন্ট্রাল স্টোরেজ) থেকে ১২৫ টন চাল মোংলায় পৌঁছে দেওয়া হয়েছে। তাদের নিবন্ধিত পরিবহণ ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স আব্দুর রশিদ এন্টারপ্রাইজ এবং সোনারগাঁও শিপিং এই চাল পৌঁছে দেয়। বাকি ১৭৫ টন চাল নিয়ে ‘এমভি সাফিয়া’ বাল্কহেড জাহাজ সোনারগাঁও শিপিং নামের পরিবহণ ঠিকাদার প্রতিষ্ঠান রোববার (৩১ মার্চ) ভোরে খুলনার মহেশ্বরপাশা সিএসডি (সেন্ট্রাল স্টোরেজ) ঘাট থেকে ছেড়ে যায়। ওইদিন দুপুরের পর মোংলার পশুর নদীর ত্রিমোহনায় দুর্ঘটনার শিকার হলে ১৭৫ টনের ছয় হাজার বস্তা চাল নিয়ে এমভি সাফিয়া নৌযানটি ডুবে যাওয়ার খবর জানতে পারেন তারা।

তবে চুক্তি অনুযায়ী একই মানের এই ছয় হাজার বস্তা চালই তাদের সরকারি গোডাউনে পৌঁছে দিতে হবে। এক্ষেত্রে চাল পরিবহনের সময় সবধরনের দুর্ঘটনার দায়দায়িত্ব ওই পরিবহন ঠিকাদারকে নিতে হবে উল্লেখ রেখে তাদের কাছ থেকে জামানত নেওয়া হয়েছে। এ ছাড়া যে কোনো দুর্ঘটনার ৪৫ দিনের মধ্যেই একই মানের চাল তাদের গোডাউনে শতভাগ পৌঁছে দিতে হবে।

এদিকে সরকারি চাল পরিবহণের ক্ষেত্রে বাল্কহেড (এক সুকানবিশিষ্ট) জাহাজ ব্যবহারে কতটা ঝুঁকিমুক্ত তা জানতে খুলনা আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের কন্ট্রোলার মুভমেন্ট মশিয়ার রহমান বলেন, ‘চাল পরিবহনের ক্ষেত্রে বাল্কহেড (এক সুকানবিশিষ্ট) জাহাজ ব্যবহার করা যাবে কি না এই মূহূর্তে বলতে পারব না। তবে চাল পরিবহণে ধারণ ক্ষমতার বাইরে কোনো নৌযান ব্যবহার হলে ব্যবস্থা নেওয়া হয়।’

রোববার সোনারগাঁও শিপিং তাদের চাল পরিবহনে ধারণ ক্ষমতার বাইরে কোনো নৌযান ব্যবহার করেছে কিনা, সেটি লোড পয়েন্টে খোঁজ নেব। কোনো গাফিলতি থাকলে ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সরকারি চাল পরিবহনে গাফিলতির বিষয়ে জানতে ঠিকাদার প্রতিষ্ঠান সোনারগাঁও শিপিং এর মালিক ও ব্যবস্থাপক কে একাধিকবার ফোন করা হলেও রিসিভ না করায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

গত রোববার (৩১ মার্চ) খুলনা থেকে আসার সময় ছয় হাজার বস্তা সরকারি নিয়ে ‘এমভি সাফিয়া’ নামে একটি বাল্কহেড জাহাজ ধাক্কা লেগে ডুবে যায়। ধাক্কা দেওয়ার অপরাধে ‘এভি সাহাদাজা-৬’ লাইটার জাহাজটিকে এদিন সন্ধ্যায় আটক করেছে নৌ পুলিশ।

সারাবাংলা/একে

এমভি সাফিয়া টপ নিউজ পরিবহণ ঠিকাদার পশুর নদী সরকারি চাল


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর