Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এইচএসসি পরীক্ষা শুরু ৩০ জুন, রুটিন প্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট
২ এপ্রিল ২০২৪ ১২:৫৪

প্রতীকী ছবি

ঢাকা: চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ৩০ জুন। প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা হবে। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২ এপ্রিল) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক প্রফেসর আবুল বাশারের সই করা রুটিন প্রকাশ করা হয়েছে।‌

রুটিন অনুযায়ী, এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ৩০ জন। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

এর আগে, ২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জুনের শেষ সপ্তাহে শুরু করার প্রস্তাব পাঠায় আন্তঃশিক্ষা বোর্ড। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের পর ৩০ জুন পরীক্ষার তারিখ ঠিক করে রুটিন প্রকাশ করা হয়েছে।

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষাও পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) পাঠ্যসূচিতে (সিলেবাস) পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বোর্ডগুলোর পূর্বঘোষণায় বলা হয়েছিল।

এদিকে পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক পরীক্ষার্থীরা আগামী ১৬ এপ্রিল থেকে ২৫ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ২৮ এপ্রিল পর্যন্ত টাকা জমা দেওয়া যাবে। ২৯ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করা যাবে। সোনালী সেবার মাধ্যমে এ টাকা জমা দেওয়া যাবে।

রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা অনিয়মিত পরীক্ষার্থীরা নির্বাচনী পরীক্ষায় তালিকাভুক্তি করতে ফরম পূরণের জন্য সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। এছাড়া জিপিএ উন্নয়ন এবং এক বা দুই বিষয়ের পরীক্ষার্থীদের সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে।

সারাবাংলা/এনএস

এইচএসসি পরীক্ষা এইচএসসি পরীক্ষা-২০২৪ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর