Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপজেলা পরিষদের প্রকল্পে অনিয়ম, ভাইস চেয়ারম্যানের সংবাদ সম্মেলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২ এপ্রিল ২০২৪ ১৫:৫১

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ভাইস চেয়ারম্যান ফাহিমা আকতার। ছবি: সারাবাংলা

বগুড়া: বগুড়ার শিবগঞ্জ উপজেলা পরিষদের বিভিন্ন প্রকল্পে অনিয়মের অভিযোগ তুলে ধরে সংবাদ সম্মেলন করেছেন পরিষদের নারী ভাইস চেয়ারম্যান ফাহিমা আকতার। সংবাদ সম্মেলন থেকে তিনি প্রকল্পগুলোর সার্বিক কার্যক্রম নিরীক্ষার দাবি জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে ফাহিমা বলেন, গত পাঁচ বছরে প্রকল্পের কর্মকাণ্ডের তথ্য চেয়ে উপজেলা নির্বাহী কমকর্তার (ইউএনও) কাছে আবেদন করেও কোনো তথ্য পাননি তিনি। সই জালিয়াতি করে কে বা কারা জাইকা প্রকল্পের ১০ লাখ টাকা তুলে নিয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

মঙ্গলবার (২ এপ্রিল) দুপুরে বগুড়া প্রেস ক্লাবে এ সংবাদ সম্মেলন করেন শিবগঞ্জ উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান ফাহিমা আকতার।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ফাহিমা বলেন, ভাইস চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে উপজেলা পরিষদের কোনো প্রকল্পে আমাকে সম্পৃক্ত রাখা হয় না। এসব প্রকল্পে আমার পদ থাকলেও জানানো হয় না। এরপর কিছু প্রকল্পে অনিয়ম চোখে পড়ে। তখন উপজেলা নিবাহী কমকর্তার কাছে ওই সব প্রকল্পের তথ্য জানতে চাই। কিন্তু আমাকে তথ্য না দিয়ে ওই কর্মকর্তা আমাকে তথ্য অধিকার আইনে আবেদন করতে বলেন। সেই নিয়মে আবেদন করেও কোনো তথ্য আমি পাইনি।

ফাহিমা বলেন, সম্প্রতি জাইকার একটি প্রশিক্ষণ প্রকল্পে ১০ লাখ টাকা তহবিলে আসে। প্রকল্পের তিনটি প্রশিক্ষণে আমি সভাপতি মনোনীত হই। কিন্তু আমার সই জালিয়াতি করে কে বা কারা চেক দিয়ে ওই প্রকল্পের টাকা তুলে নিয়ে আমাকে না জানিয়েই কার্যক্রম পরিচালনা করতে থাকে।

সংবাদ সম্মেলনে ফাহিমা অভিযোগ করে বলেন, উপজেলা পরিষদের রাজস্ব তহবিলের আওতায় যে সব কার্যক্রম পরিচালিত হয় সেগুলোতে জনপ্রতিনিধিদের নিয়ে রেজ্যুলেশন করলেও আমার নাম রাখা হয় না। এ ছাড়াও উপজেলা পরিষদ থেকে এলজিএমপি, জাইকা এগুলোর ওপর একই প্রকল্পে বারবার বিল-ভাউচার তৈরি করে মহিলাবিষয়ক কমকর্তার কাছে মাতৃত্বকালীন ভাতা দেওয়া হয় এবং সেই প্রকল্পে আমি প্রধান উপদেষ্টা হলেও আমাকে না জানিয়ে কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে।

ফাহিমা আরও বলেন, গত পাঁচ বছরে উপজেলার ১৭টি দফতরের মধ্যে দুয়েকটিতে আমাকে সম্পৃক্ত রাখলেও ৯০ শতাংশ কাজেই আমাকে সম্পৃক্ত করা হয়নি। এসব বিষয়ে আজ (মঙ্গলবার) বগুড়া জেলা প্রশাসকের কাছে আবেদন করেছি।

ভাইস চেয়ারম্যান ফাহিমার এসব অভিযোগ নিয়ে শিবগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

সারাবাংলা/টিআর

উপজেলা পরিষদ নারী ভাইস চেয়ারম্যান প্রকল্পে অনিয়ম ফাহিমা আকতার বগুড়া শিবগঞ্জ উপজেলা সই জালিয়াতি


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর